ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী পেল ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, মে ১৭, ২০২২
৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী পেল ফ্রান্স দীর্ঘ ৩০ বছর পর ফ্রান্সের প্রধানমন্ত্রী হ‌চ্ছেন এলিজাবেথ বোর্ন

দীর্ঘ ৩০ বছর পর ফ্রান্সের প্রধানমন্ত্রী হ‌চ্ছেন একজন নারী। সম্প‌তি প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হ‌য়ে দেশটির প্রেসিডেন্টের আসনে বসেছেন এমানুয়েল ম্যাক্রোঁ।

তি‌নি ফ্রা‌ন্সের প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথ বোর্নের নাম ঘোষণা করেছেন। মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

ফরাসি প্রেসিডেন্টের ভবন এলিসি প্রাসাদের পক্ষ থেকে সোমবার(১৬ মে) একটি বিবৃতিতে বলা হয়, জিন ক্যাসটেক্সের পরিবর্তে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন এলিজাবেথ বোর্ন।  

এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স প্রেসিডেন্টের কাছে তার পদত্যাগপত্র হস্তান্তর করেন।  ২০২০ সালে আকস্মিক বাছাই হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ পান জেন ক্যাসটেক্স।

এলিজা‌বেথ বোর্ন ফ্রান্সের পরিবেশ, পরিবহন ও শ্রম মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার দীর্ঘ রাজ‌নৈ‌তিক জীবনে বামপ‌ন্থী রাজনী‌তির সঙ্গে স‌ক্রিয়ভা‌বে জ‌ড়িত থাকলেও ২০১৭ সালে তি‌নি ম্যাক্রোঁর শি‌বিরে যোগ দেন।

এর আগে ফ্রান্সের সবশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত তিনি স্বল্প সময়ের জন্য দায়িত্ব পালন করেন। ওই সময়ে দেশটির প্রেসিডেন্ট ছিলেন ফ্রাঙ্কোইস মিত্তারান্ড।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মে ১৭, ২০২২

ইআর  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।