ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেনে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, মে ২৩, ২০২২
ইউক্রেনে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড ইউক্রেনে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড

ইউক্রেনীয় নিরস্ত্র এক বেসামরিক নাগরিককে হত্যার দায়ে এক রুশ সেনা সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ইউক্রেনের একটি আদালত।  স্থানীয় সময় সোমবার (২৩ মে) ওই সৈন্যকে কারাদণ্ড দেওয়া হয়।

 

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরুর পর যুদ্ধাপরাধের দায়ে কোনো রুশ সেনার বিরুদ্ধে এটি প্রথম কোনো রায়।  

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ২১ বছর বয়সী রাশিয়ান ট্যাঙ্ক কমান্ডার ভাদিম শিশিমারিন গত ২৮ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ইউক্রেনের চুপাখিভকা গ্রামে ৬২ বছর বয়সী ওলেকজান্ডার শেলিপভকে গুলি চালিয়ে হত্যা করেন। রুশ সামরিক বাহিনীর নির্দেশ পাওয়ার পর তিনি এই ঘটনার আদালতের কাছে স্বীকারোক্তি দেন।

ইউক্রেনের জন্য এই রায়টির প্রতীকী তাৎপর্য রয়েছে। যুদ্ধের সময় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসতা ও বর্বরতার জন্য রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে ইউক্রেন।  ইউক্রেন বলছে, চলতি যুদ্ধে এখন পর্যন্ত তারা ১০ হাজারের বেশি সম্ভাব্য যুদ্ধাপরাধ চিহ্নিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া।   হামলা শুরুর পর কয়েক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের বহু শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ২৩ মে, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa