ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ফাইজারের তিন ডোজ টিকা ৬-৬০ মাসের শিশুদের জন্য কার্যকর 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ২৩, ২০২২
ফাইজারের তিন ডোজ টিকা ৬-৬০ মাসের শিশুদের জন্য কার্যকর  প্রতীকী ছবি

ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের দেহে ফাইজার-বায়োএনটেকের তিন ডোজ টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। একটি গবেষণার বরাত দিয়ে সোমবার (২৩ মে) কোম্পানিটির পক্ষ থেকে এমনটি বলা হয়।

 

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, গবেষণায় এক হাজার ৬৭৮ শিশুকে ফাইজারের করোনার টিকার তৃতীয় ডোজ দেওয়া হয়। ওই সময় যুক্তরাষ্ট্রে ওমিক্রন ভ্যারিয়েন্টের আধিপত্য ছিল। গবেষণায় দেখা যায়, তৃতীয় ডোজ দেওয়ার পর শিশুদের দেহে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। এটি দুই ডোজ টিকা নেওয়া ১৬ থেকে ২৫ বছর বয়সী পূর্ণ বয়স্ক মানুষের সমান রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে শিশুদের মধ্যে। যদিও গবেষণাটির পিয়ার রিভিউ হয়নি।  

একটি বিবৃতিতে ফাইজারের পক্ষ থেকে বলা হয়, প্রাথমিক বিশ্লেষণ অনুসারে ফাইজারের পেডিয়াট্রিক করোনা ভ্যাকসিনের কার্যকারিতা ৮০ দশমিক ৩ শতাংশ।  শিগগিরই এই গবেষণার ফলাফল যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে পাঠানো হবে।  

পূর্ণবয়স্কদের প্রতিটি টিকার ডোজ সাধারণত হয় ৩০ মাইক্রোগ্রামের। তবে এই ট্রায়ালে অংশগ্রহণকারী শিশুদের দেওয়া প্রতিটি ডোজ ৩ মাইক্রোগ্রামের ছিল বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।  

এর আগে গত বছরের অক্টোবরে ফাইজার জানায়, ৫-১১ বছর বয়সী শিশুদের শরীরে তাদের কোভিড-১৯ টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ২৩ মে, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa