ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মে ২৪, ২০২২
নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৫০ ফাইল ছবি

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে জঙ্গি হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে মঙ্গলবার (২৪ মে) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে গত রোববার (২২ মে) রাজ্যটির রান শহরের কাছে জঙ্গিদের হামলায় বিপুল সংখ্যক প্রাণহানির এ ঘটনা ঘটে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সাল থেকে ক্যামেরুনের সীমান্তবর্তী রাজ্য বোর্নো জঙ্গিগোষ্ঠী বোকো হারামের নেতৃত্বে বিদ্রোহের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। জাতিসংঘের মতে, গত এক দশকে জঙ্গি গোষ্ঠীটির হামলা ও পরবর্তী মানবিক সংকটে এ পর্যন্ত প্রায় সাড়ে ৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

স্থানীয় বাসিন্দারা রোববার হওয়া সর্বশেষ হামলার জন্য বোকো হারামকে দায়ী করেছেন। তবে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল অনিয়েমা নওয়াচুকউ হামলার বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেননি।

অভ্যন্তরীণ উদ্বাস্তুদের একটি শিবির থেকে সম্প্রতি রানে ফিরে এসেছেন কৃষক আগিদ মুহাম্মদ। তিনি বলেন, আমাদের লোকেরা তাদের কৃষি জমিতে কাজ করছিল। এ সময় বোকো হারামের বহু সদস্য মোটরসাইকেল যোগে সেখানে আসে, তাদের হাতে বন্দুক ও চাপাতি ছিল। তারা সেখানে থাকা স্থানীয়দের জিম্মি করে, তারপর প্রত্যেককে হত্যা করে।

তার এক চাচা এখনও নিখোঁজ বলে জানিয়েছেন তিনি।

পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ডাকাতি, হত্যা, লুটপাট, স্কুলের শিক্ষার্থীদের বন্দি ও জিম্মি করে মুক্তিপণ আদায়ের মতো অপরাধ প্রায় নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। এসব অপরাধ বন্ধে দেশটির কেন্দ্রীয় সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী যথাযথ পদেক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১১, মে ২৪, ২০২২
আরএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa