ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেনকে রাশিয়ার কাছে ভূখণ্ড ছাড়ার পরামর্শ কিসিঞ্জারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, মে ২৫, ২০২২
ইউক্রেনকে রাশিয়ার কাছে ভূখণ্ড ছাড়ার পরামর্শ কিসিঞ্জারের

‘পশ্চিমাদের উচিত রাশিয়াকে হারানোর চেষ্টা বন্ধ করে ইউক্রেনকে ভূখণ্ড ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া। ’

সোমবার (২৩ মে) সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এমনই বললেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও বিখ্যাত রাজনীতিবিদ হেনরি কিসিঞ্জার।

এদিন তিনি আরও বলেছেন, ‘ইউক্রেনকে উত্থান ও উত্তেজনা সৃষ্টি করার আগে আলোচনা শুরু করতে হবে কারণ এটি সহজে কাটিয়ে উঠা যাবে না। আদর্শভাবে, বিভাজন রেখাটি স্থিতাবস্থায় ফিরে আসা উচিত। এই বিন্দুর বাইরে যুদ্ধ চালিয়ে যাওয়া ইউক্রেনের স্বাধীনতা নিয়ে নয়, বরং রাশিয়ার বিরুদ্ধেই একটি নতুন যুদ্ধ হবে। ’

কিসিঞ্জারের বক্তব্যটি এমন সময় এসেছে যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাভোস শীর্ষ সম্মেলনের উদ্বোধনে বলেছেন, পুতিনকে যুদ্ধে জিততে দেওয়া হলে তাদের শীর্ষ সম্মেলন অর্থহীন হয়ে যাবে। কারণ পুতিন তাদের চিন্তাধারায় আগ্রহী নন। পাশবিক শক্তি কথা বলে না, এটি হত্যা করে।

কিন্তু কিসিঞ্জার বলেছেন, পশ্চিমাদের জন্য মারাত্মক হবে ‘মুহূর্তের মেজাজে’ ভেসে যাওয়া এবং ইউরোপে রাশিয়ার ক্ষমতার অবস্থান ভুলে যাওয়া।

দ্য টেলিগ্রাফ অনুসারে, তিনি ব্যাখ্যা করেন রাশিয়া চার শতাব্দীরও বেশি সময় ধরে ইউরোপের অপরিহার্য অংশ ছিল। ফলে ইউরোপীয় নেতাদের অবশ্যই দীর্ঘমেয়াদী সম্পর্কের কথা মাথায় রাখতে হবে। অন্যথায় রাশিয়াকে চীনের সঙ্গে একটি স্থায়ী জোটে রাখার ঝুঁকি নিতে হবে।

সূত্র: ডেইলি মেইল

বাংলাদেশ সময়: ০২১১ ঘণ্টা, মে ২৫, ২০২২

এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa