ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেন এশিয়া ছাড়তেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, মে ২৫, ২০২২
বাইডেন এশিয়া ছাড়তেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম এশিয়ার সফর শেষ করার কয়েক ঘণ্টার মধ্যেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় বুধবার(২৫ মে) সকালে এই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে এমনটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে,  উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ে এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।  

এদিকে জাপানের পক্ষ থেকে জানানো হয়, উত্তর কোরিয়া কমপক্ষে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এই ঘটনার নিন্দা জানিয়ে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, এটি গ্রহণযোগ্য নয়। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তাকে হুমকির মধ্যে ফেলবে।  

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় মঙ্গলবার(২৪ মে) জাপান ছেড়ে যান। পাঁচদিনের এশিয়া সফরে তিনি দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করেছেন।  

 দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের দপ্তর এক বিবৃতিতে বলেছে, স্থানীয় সময় বুধবার সকাল ৬টা থেকে ৭টার মধ্যে নিজের পূর্ব উপকূল লক্ষ্য করে পরপর এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

 এর আগে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ান কর্মকর্তারা সতর্ক করে বলেছিলেন, বাইডেনের সফরের সময় পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া। এটি শুনে বাইডেন বলেছিলেন পিয়ংইয়ংয়ের পারমাণবিক পরীক্ষা নিয়ে তিনি মোটেও ‘উদ্বিগ্ন নন’।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে প্রথমদিকে উত্তর কোরিয়ার সঙ্গে একের পর এক হুমকি বিনিময় হয়। পরে দুই দেশের মধ্যে শীর্ষ সম্মেলন, এমনকি কিমের সঙ্গে ট্রাম্পের পত্র বিনিময়ও হয়েছিল। তবে পারমাণবিক কর্মসূচি হ্রাসের বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি উত্তর কোরিয়া।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মে ২৫, ২০২২
ইআর

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad