ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদিকে টপকে রাশিয়ার দখলে চীনের বাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জুন ২০, ২০২২
সৌদিকে টপকে রাশিয়ার দখলে চীনের বাজার রাশিয়া থেকে তেল নিচ্ছে চীন

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। এরমধ্যে চীনের কাছে বিশেষ ছাড়ে অপরিশোধিত তেল বিক্রি করছে রাশিয়া।

সোমবার (২০ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এক বছর আগের তুলনায় চীনে রাশিয়ার অপরিশোধিত তেলের সরবরাহ ৫৫ শতাংশ বেড়ে মে মাসে রেকর্ড উচ্চতায় উঠেছে। এর আগে চীনের সবচেয়ে বড় তেল সরবরাহকারী ছিল সৌদি আরব।  

করোনাজনিত বিধিনিষেধ ও অর্থনীতির ধীর গতির কারণে চীনের অপরিশোধিত তেলের সার্বিক চাহিদা কমলেও রিফাইনিং জায়ান্ট সাইনোপেক ও শেংহুয়ার মতো ব্যবসায়ীক কোম্পানিগুলোসহ দেশটির নেতৃস্থানীয় আমদানিকারকরা রাশিয়ার সস্তা তেল কেনা বাড়িয়ে দিয়েছে।  

 চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পূর্ব সাইবেরিয়া প্রশান্ত মহাসাগরীয় পাইপলাইন ও জাহাজযোগে রাশিয়া থেকে চীনের মোট তেল আমদানি প্রায় ৮৪ লাখ ২০ হাজার টনে দাঁড়িয়েছে। এ সময়ে সৌদি আরব থেকে চীন ৭৮ লাখ ২০ হাজার টন তেল আমদানি করেছে।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ২০, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।