ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

দেড়শ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহ জাপানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, জুলাই ২, ২০২২
দেড়শ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহ জাপানে

দেড়শ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহ দেখল জাপান। এ বছর দেশটির ছয়টি স্থানে ৪০ ডিগ্রির বেশি তাপমাত্রা উঠেছে।

খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, ১৮৭৫ সাল থেকে তাপমাত্রা রেকর্ড করছে পূর্ব এশিয়ার একটি দ্বীপ দেশটি। এত বছরের মধ্যে এবারই ভয়াবহ দাবদাহ দেখা দিয়েছে দেশটিতে।

জাপানের আবহাওয়া অফিস বলছে, শুক্রবার গুনমা প্রিফেকচারের কিরিউ শহরের তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। একেই সময় দেশের ছয়টি স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি উঠে যায়।

যদি শুধু টোকিও কথা বলা হয়, তাপমাত্রা রেকর্ড করা শুরুর পর থেকে শহরটিতে কখনও একটানা ৫ দিন ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা যায়নি।

এ অবস্থায় বিদ্যুৎ ঘাটতি নিয়ে আশঙ্কা করছে সরকার। প্রচণ্ড গরমেও মধ্যে জনগণকে বিদ্যুতের ঘাটতি সম্পর্কে সতর্ক করা হচ্ছে। বিদ্যুৎ অপচয় রোধে তাদের প্রতি সরকার আহ্বানও জানিয়েছে।

প্রচণ্ড দাবদাহে মানুষের হিটস্ট্রোক দেখা দিতে পারে। সেজন্য অবশ্য জনগণকে এয়ার কন্ডিশনার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে।

জুন মাস জাপানে বর্ষকাল হিসেবে বিবেচিত। এ সময় দেশটিতে প্রবল বৃষ্টি হওয়ার কথা। কিন্তু জাপান আবহাওয়া সংস্থা (জেএমএ) গত সোমবার টোকিও এবং এর আশপাশের এলাকা মৌসুমের সমাপ্তি ঘোষণা করেছে। অন্যান্য বছরের চেয়ে এবার ২২ দিন আগে বর্ষা মৌসুম শেষ হয়েছে দেশটিতে।

স্থানীয় সংবামাধ্যম অনুসারে, ১৯৫১ সালের পর এবারই প্রথম জাপানে বর্ষকাল এত দ্রুত বিদায় নিলো।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, ২ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa