ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পুরোপুরি সীমান্ত খুলে দিলো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
পুরোপুরি সীমান্ত খুলে দিলো নিউজিল্যান্ড

করোনাভাইরাস মহামারিকালীন বিদেশি পর্যটকদের জন্য সীমন্ত বন্ধ করে দিয়েছিল নিউজিল্যান্ড। মাঝে একবার সীমান্ত খুলে দিয়েছিল দেশটির সরকার।

পরে আবার করোনা প্রাদুর্ভাব শুরু হতে থাকলে সীমান্ত সম্পর্কিত সিদ্ধান্ত থেকে সরে আসে দেশটি।

এবার পুরোপুরি সীমান্ত খুলে দিয়েছে নিউজিল্যান্ড সরকার। শুধু তাই-ই নয় ভ্রমণকারী ও শিক্ষার্থীদের জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে জেসিন্ডা আরর্ডেনের সরকার।

সোমবার (১ আগস্ট) দ্য গার্ডিয়ান’র খবরে বলা হয়েছে, সীমান্ত খোলার পাশাপাশি পর্যটকদের জন্যও বাড়তি কিছু আয়োজন রাখছে কিউই সরকার। বিদেশি পর্যটকদের জন্য বিশেষ ক্রুজ জাহাজ ও প্রমোদতরী চালু করা হয়েছে দেশটিতে।

দেশটিতে ভ্রমণ করতে যারা ইচ্ছুক তাদের অবশ্য করোনা প্রতিরোধী ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। এ ব্যাপারে গুরুত্বারোপ করা হলেও শিথিলতা আছে কোয়ারেন্টিনের ব্যাপারে। এ বিষয়ে কোনো শর্তারোপ করা হয়নি।

এর আগে গত ফেব্রুয়ারিতে সীমান্ত খোলে নিউজিল্যান্ড। তখন টিকা নেওয়া নাগরিকদের অস্ট্রেলিয়া থেকে ফেরার সুযোগ দেওয়া হয়। পর্যায়ক্রমে সীমান্ত খুলে দেওয়ার পরিকল্পনার সিদ্ধান্ত বাস্তবায়নের পর গত মার্চে অন্য দেশ থেকে ফিরতে চাওয়া নাগরিকদেরও সুযোগ দেওয়া হয়। তারপর আবার সীমান্ত বন্ধ করে দেয় সংশ্লিষ্ট প্রশাসন।

সোমবার অকল্যান্ডে ব্যবসায়িদের একটি সম্মেলনে অংশ নিয়ে পুরোপুরি সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দেন আরর্ডেন। তিনি বলেন, সীমান্ত খোলার চূড়ান্ত পর্যায় একটি বড় একটি মুহূর্ত। আমরা অন্য দেশের পাশাপাশি আমাদের জনগণকে নিরাপদ রেখে বৈশ্বিক মহামারির মধ্য দিয়ে যাচ্ছি। ফেব্রুয়ারি থেকে আমাদের পক্ষ থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা চলছিল।

বাংলাদেশ সময় : ১৯৩২ ঘণ্টা, ১ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa