ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

তাইওয়ান পৌঁছেছেন মার্কিন স্পিকার ন্যান্সি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
তাইওয়ান পৌঁছেছেন মার্কিন স্পিকার ন্যান্সি

এক সফর নিয়ে নানা হুমকি-ধমকি-উত্তেজনার মধ্যে তাইওয়ান পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি।

মঙ্গলবার (জুলাই) স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটে ন্যান্সিকে বহনকারী প্লেনটি সোংশান বিমানবন্দরে অবতরণ করে।

তাইওয়ানের গণমাধ্যম ইউনাইটেড ডেইলি তাইওয়ান’র খবরে বলা হয়েছে, ন্যান্সি পেলোসি বিমানবন্দরে নামার পর আলোকচিত্রীরা ঐতিহাসিক মুহূর্তের ছবি তোলেন। মন্ত্রী উ ঝাওক্সি তাকে নিতে বিমানবন্দরে আসেন।

মার্কিন স্পিকারকে ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে গ্র্যান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হবে। আগামীকাল সকালে একটি ভিডিও কনফারেন্সে যোগ দেওয়ার কথা রয়েছে পেলোসির। সকাল ৯টায় তিনি আইনসভা ইউয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এর আগে মালয়েশিয়া সফর করেন ন্যান্সি পেলোসি। সেখান থেকে বিকেল সাড়ে তিনটায় তাইওয়ানের উদ্দেশে যাত্রা করেন তিনি। বিতর্কিত দক্ষিণ চীন সাগরের পথ এড়িয়ে মালয়েশিয়া থেকে তাইওয়ান যেতে ছয় ঘণ্টারও বেশি সময় লেগেছে তার। কিন্তু স্বাভাবিক পথ দুই ঘণ্টার বেশি।

তার এ সফর চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি বড় সঙ্কট সৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে।

ন্যান্সি পেলোসির এই সফর কেন্দ্র করে মুখোমুখি অবস্থানে রয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার একটি হুমকিমূলক চিঠিও আসে। এতে বলা হয়, মার্কিন স্পিকার তাইপের যে বিমানবন্দরে নামবেন সেটি উড়িয়ে দেওয়া হবে।

রাশিয়ার গণমাধ্যম আরটি নেটওয়ার্ক'র খবরে বলা হয়েছে, কে বা কারা যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকারের সফরে বিমানবন্দর উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে, তা স্পষ্ট নয়। তবে, তাওইউয়ান বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে হুমকিমূলক একটি চিঠি এসেছে। চিঠি পাওয়ার পর বিমানবন্দরে নিরাপত্তা বৃদ্ধি করেছে তাওইউয়ান কর্তৃপক্ষ।

এদিকে, পেলোসির সফর কেন্দ্র করে তাইওয়ানের পূর্বাঞ্চলে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। যেকোনো রকম সংঘাতময় পরিস্থিতি মোকাবিলায় দেশের তৃতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিকে রক্ষায় এ ব্যবস্থা নেয় মার্কিন কর্তৃপক্ষ।

মার্কিন নৌ-বাহিনীর এক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেন। তিনি আরও বলেন, ভারী কিছু অস্ত্র সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। যেকোনো পরিস্থিতিতে এসব অস্ত্র কাজ করতে প্রস্তুত।

ন্যান্সি পেলোসির সফর নিয়ে নানা ধরনের হুমকি-ধমকি চলে আসছে বেশ কয়েকদিন ধরে। সোমবার (১ জুলাই) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ানও পেলোসির সফর নিয়ে কড়া হুমকি দেন। মঙ্গলবার পাওয়া হুমকির ব্যাপারে চীনের প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা কোনো ধরনের মন্তব্য করেননি।

সূত্র : আল জাজিরা

বাংলাদেশ সময় : ২১০০ ঘণ্টা, ২ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa