ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মিয়ানমার সংকট নিয়ে আসিয়ানের ‘নাটকীয় পরিবর্তন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
মিয়ানমার সংকট নিয়ে আসিয়ানের ‘নাটকীয় পরিবর্তন’

মিয়ানমারের জান্তা সরকার আরও রাজনৈতিক বন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করলে বিরুদ্ধে নতুন পরিকল্পনার নেওয়া হবে বলে জানিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের তিন দিনব্যাপী বার্ষিক বৈঠক বসছে বুধবার ( ৩ আগস্ট)।

কম্বোডিয়ার রাজধানী নমপেনে আয়োজিত এ বৈঠকে মিয়ানমারকে অংশ নিতে দিচ্ছে না আসিয়ান। ওই বার্ষিক বৈঠকেই আসিয়ানের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।  

আসিয়ানের বর্তমান প্রধান কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বলেন, যদি আরও বন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়, আমরা পরিকল্পনা পুনর্বিবেচনা করতে বাধ্য হবো।  

এর আগে মিয়ানমারে শান্তি ফেরাতে আসিয়ান পাঁচ দফা দেওয়া হয়। তখন মিয়ানমারে শান্তি ফেরাতে আলোচনার ওপর জোর দিতে বলে আসিয়ান।  

মিয়ানমারে এ পর্যন্ত ৭০ জন রাজনৈতিক বন্দীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।  

হুন সেন  বলেন, মিয়ানমার সংকটের কারণে আসিয়ানের ঐক্যকে চ্যালেঞ্জ করা হচ্ছে।  এটি একটি অর্থনৈতিক ও মানবিক সংকট তৈরি করেছে।

মিয়ানমারে গত বছর সেনা অভ্যুত্থানের পর জান্তাবিরোধী আন্দোলনে ২ হাজার ১৪৫ জন নিহত হয়েছেন।  

এ পর্যন্ত ১০ দেশের এই সংগঠন মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে এসেছে। কিন্তু তাতে কোনো ফল আসেনি। গত সপ্তাহে মিয়ানমার চারজন গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর করেছে।  

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa