ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

রাশিয়ার কয়লা আমদানি বন্ধ হলো ইউরোপে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
রাশিয়ার কয়লা আমদানি বন্ধ হলো ইউরোপে

ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া থেকে জ্বালানি আমদানি বন্ধ করার উদ্যোগ নিয়েছে। ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালানোর শাস্তি হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

নিজস্ব স্বার্থেই সেসব সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করা সম্ভব না হলেও ধাপে ধাপে নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে।

এর অংশ হিসেবে বুধবার (১০ আগস্ট) দিনগত রাত থেকে রাশিয়া হতে কয়লা আমদানি বন্ধ করা হল। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ডয়েচে ভেলে

রাশিয়ার ওপর পঞ্চম দফার নিষেধাজ্ঞার অংশ হিসেবে ১২০ দিন আগে ইইউ সেই সিদ্ধান্ত নিয়েছিল। ইইউ কমিশনের হিসেব অনুযায়ী এর ফলে রাশিয়া বছরে প্রায় ৮০০ কোটি ইউরো হারাবে।

রাশিয়া থেকে কয়লা আমদানি বন্ধ করলেও পেট্রোলিয়াম ও গ্যাসের ক্ষেত্রে ইইউ দ্রুত কোনো পদক্ষেপ নিতে পারছে না। নীতিগতভাবে পেট্রোলিয়াম আমদানি বন্ধের সিদ্ধান্ত নিলেও চলতি বছরের শেষ পর্যন্ত সেই সরবরাহে কোনো বাধা দেবে না ব্রাসেলস।

তাছাড়া হাঙ্গেরির মতো দেশের ক্ষেত্রে ব্যতিক্রমও মেনে নিতে বাধ্য হয়েছে ইইউ। উপকূলবিহীন দেশ হিসেবে হাঙ্গেরি পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে পেট্রোলিয়াম আমদানি করে।

প্রসঙ্গত, গত বছর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন আনুমানিক ৪১০ কোটি ইউরো মূল্যে প্রায় ৪৫ শতাংশ কয়লা রাশিয়া থেকে আমদানি করেছে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa