ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মহড়ায় ভারত-চীন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মহড়ায় ভারত-চীন 

রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মহড়ায় অংশ নেবে ভারত ও চীন। এ জন্য চীনের সেনাদের রাশিয়ায় পাঠানো হবে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।  

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বেইজিং এবং মস্কোর ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। এই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উচ্চ স্তরে নিয়ে যেতে চায় চীন।  ইউক্রেন যুদ্ধের পর এরইমধ্যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে বিভিন্ন দেশ।  

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, ভোস্তক নামের এই সেনা মহড়া আগামী ২০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। দুই দেশের দ্বিপাক্ষিক চুক্তির অংশ এই সেনা মহড়া।  

একটি বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, অংশগ্রহণকারী দেশগুলোর সেনাবাহিনীর সঙ্গে ব্যবহারিক এবং বন্ধুত্বপূর্ণ সহযোগিতাকে আরও গভীর করা এই মহড়ার লক্ষ্য। পাশাপাশি কৌশলগত সহযোগিতার স্তরকে উন্নত করা এবং বিভিন্ন নিরাপত্তা হুমকির জবাব দেওয়ার ক্ষমতা জোরদার করতে চায় অংশগ্রহণকারী দেশগুলো।  

 এই সেনা মহড়ায় ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান ছাড়াও আরও কয়েকটি দেশ অংশ নেবে।  

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে মস্কোকে সমর্থন দিয়ে আসছে চীন ও ভারত।  চলতি বছর দ্বিতীয়বারের মতো যৌথ সেনা মহড়ায় অংশ নিচ্ছে চীন ও রাশিয়া।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফরের আগে দক্ষিণ কোরিয়া ও জাপানের কাছে ১৩ ঘণ্টার মহড়া চালায় চীন ও রাশিয়া।  

সূত্র: গালফ নিউজ 

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa