ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

সিরিয়ায় কলেরায় ২৯ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
সিরিয়ায় কলেরায় ২৯ মৃত্যু

সিরিয়ার আলেপ্পো প্রদেশে কলেরা আক্রান্ত ২৯ জনের মৃত্যু হয়েছে। দিন দিন অঞ্চলটিতে মহামারি আকারে রোগটি ছড়িয়ে পড়ছে।

আল জাজিরার খবর।

প্রতিবেদনে বলা হয়, উত্তরাঞ্চলীয় প্রদেশটিতে গত কয়েকদিনে ২৯ কলেরা রোগীর মৃত্যু হয়েছে। গ্রাম ও শহরে শত শত রোগী কলেরায় আক্রান্ত হয়েছেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে বলা হয় কলেরা ছড়িয়ে পড়ার পর এটি গত কয়েকদিনে মহামারি আকারে চলে গেছে।   গত মাসে আলেপ্পোয় রোগটির প্রাদুর্ভাব ঘটে। আগামী দিনগুলোয় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও বিবৃতিতে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আলেপ্পোয় কলেরা প্রাদুর্ভাব ঘটার কারণ হিসেবে ইউফ্রেটিস নদীর পানি দূষণকে দায়ী করেছেন জাতিসংঘের সিরিয়া শাখার কর্মকর্তারা। চলতি বছর নিম্ন বৃষ্টিপাত ও তাপপ্রবাহের কারণে নলকূপ ও সুপেয় পানির অন্যান্য উৎস শুকিয়ে যাওয়া কারণে এ রোগের বিস্তার হয় বলে ধারণা করছেন তারা। কারণ স্থানীয়রা এ সময়টিতে ইউফ্রেটিস নদীর পানি পান ও ব্যবহার করেছিলেন। যথাযথভাবে জীবণুমুক্ত না করে পান করায় এ দশার দেখা দিয়েছে।

আলেপ্পো ও তার আশপাশের এলাকায় ২ হাজারেরও বেশি মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সেবা সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) সিরিয়া শাখা। জাতিসংঘের সিরিয়া শাখার কর্মকর্তারা বলেছেন, পানি বিশুদ্ধকরণ বড়ি ও জীবনরক্ষাকারী অন্যান্য ওষুধের জন্য জরুরি ভিত্তিতে অর্থ চেয়ে তারা আবেদন করেছেন।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa