ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মার্কিন কর্মকর্তা স্নোডেনকে রুশ নাগরিকত্ব দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
মার্কিন কর্মকর্তা স্নোডেনকে রুশ নাগরিকত্ব দিলেন পুতিন

যুক্তরাষ্ট্রের বাসিন্দা ও দেশটির ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির’র (এনএসএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে নিজ দেশের নাগরিকত্ব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে বেড়াচ্ছিলেন স্নোডেন।

বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, নতুন ৭৫ জনকে নাগরিকত্ব দিয়েছে রাশিয়া। তাদের মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের বাসিন্দা থাকা এডওয়ার্ড স্নোডেন। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন পুতিন।

২০১৩ সালে পালিয়ে বেড়ানো মার্কিন কর্মকর্তা স্নোডেন ২০২০ সাল থেকে রাশিয়ায় বসবাসের সুযোগ পেয়েছিলেন। সে সময় অবশ্য মার্কিন নাগরিকত্ব ত্যাগ না করেই তিনি রুশ নাগরিকত্ব পেতে চেয়েছিলেন। কিন্তু সেটি হয়নি।

বিশ্বে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে ২০১৩ সালে ব্যাপক আলোচনায় আসেন মার্কিন এ কর্মকর্তা। বিশ্বজুড়ে যোগাযোগ ও ডেটা চালাচালির বিষয়ে তথ্য ফাঁস করেছিলেন তিনি। নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা সম্পর্কেও জানিয়ে দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এ ফাঁসের ঘটনায় স্নোডেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

যুক্তরাষ্ট্রের আদালতে তার বিরুদ্ধে যতসব অভিযোগ আনা হয়েছে, প্রমাণিত হলে দেশটির আইন অনুসারে অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে স্নোডেনের।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ানটেড ম্যান’ রাজনৈতিক আশ্রয় পেয়েছেন রাশিয়ায়। পুতিনও তাকে বেশ সমর্থন দিচ্ছেন। তার ভাষ্য, মার্কিন গোপননীতি ফাঁস করা ছিল স্নোডেনের ভুল। তাকে বিশ্বাসঘাতক বলা যাবে না।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে স্নোডেন কোনো প্রতিক্রিয়া জানাননি।

কিন্তু রাশিয়ায় স্নোডেনের নাগরিকত্ব মানতে পারছে না যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সোমবার জানিয়েছেন, স্নোডেনকে নিয়ে তাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তিনি বলেন, স্নোডেনের যুক্তরাষ্ট্রে ফিরে আসা উচিত। তার অন্য আমেরিকান নাগরিকদের ন্যায় বিচারের মুখোমুখি হওয়া উচিত।

 ক্যাপচার করার জন্য উচ্চ শ্রেণীবদ্ধ মার্কিন নজরদারি কর্মসূচি প্রকাশ করার পরে বিচার থেকে পালিয়েছিলেন।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa