ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

শত্রুদের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে: ইরানের প্রেসিডেন্ট 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২২
শত্রুদের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে: ইরানের প্রেসিডেন্ট 

ইরানে পোশাক আইন লঙ্ঘনের দায়ে গ্রেফতার হওয়ার পর পুলিশ হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় চলমান বিক্ষোভে তৃতীয় সপ্তাহের মতো চলছে। এতে কমপক্ষে ৯২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে একটি অলাভজনক বেসরকারি সংস্থা (এনজিও)।

এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বলেছেন, দেশের শত্রুদের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে।  

রোববার(২ অক্টোবর) একটি বিবৃতিতে তিনি এমনটি জানান।  

বিবৃতিতে ইরানের প্রেসিডেন্ট বলেন, যখন ইসলামী প্রজাতন্ত্র অর্থনৈতিক সমস্যা কাটিয়ে এই অঞ্চলে ও বিশ্বে আরও সক্রিয় হয়ে উঠছিল, তখন শত্রুরা দেশকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে মাঠে নামে। কিন্তু তারা ব্যর্থ হয়েছে।  

অলাভজনক বেসরকারি সংস্থা ইরান হিউম্যান রাইটসের পক্ষ থেকে জানানো হয়, মাহশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে চলা বিক্ষোভে ৯২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বিক্ষোভে অংশ নেওয়াদের বিরুদ্ধে ধরপাকড় চালানো হচ্ছে।  

 গত ১৬ সেপ্টেম্বর তেহরানে মাহশা আমিনি (২২) নামের এক তরুণীর মৃত্যু হয়। এর আগে তিন দিন তিনি হাসপাতালে কোমায় ছিলেন। গত ১৩ সেপ্টেম্বর  কুর্দিস্তান থেকে দেশের রাজধানী তেহরানে যাচ্ছিলেন ওই তরুণী। সেখানে আত্মীয়দের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন তিনি। এই সময়ই আচমকা তিনি ইরানের  নৈতিকতা–সংক্রান্ত পুলিশ বাহিনীর চোখে পড়ে যান। সঙ্গে সঙ্গে তাকে রাস্তা থেকে তুলে নিয়ে যাওয়া হয় থানায়।

সূত্র:এএফপি

বাংলাদেশ সময়: ০৯১৬ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa