ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাঁদানে গ্যাসেই ইন্দোনেশিয়ার ফুটবল মাঠে ভয়াবহ পদদলন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
কাঁদানে গ্যাসেই ইন্দোনেশিয়ার ফুটবল মাঠে ভয়াবহ পদদলন

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের কানজুরুহান স্টেডিয়ামে মারাত্বক পদদলনের ঘটনার জন্য পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসকে দায়ী করলো দেশটির সরকার। শুক্রবার (১৪ অক্টোবর) ইন্দোনেশিয়ার নিরাপত্তা মন্ত্রী এমনটি জানান।

 

গত ১ অক্টোবর মালাং শহরের কানজুরুহান ফুটবল স্টেডিয়ামে আরেমা এফসি ও পেরসেবায়া সুরাবায়া নামের দুটি ফুটবল ক্লাবের মধ্যে খেলা চলছিল। খেলায় আরেমাকে ৩-২ গোলে হারায় পেরসেবায়া। ইন্দোনেশিয়া পুলিশ বলছে, হারের পর স্টেডিয়ামে থাকা আরেমার দর্শকেরা মাঠে নেমে বিশৃঙ্খলা সৃষ্টি করেন।

তাদের থামাতে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। এতে দর্শকেরা আতঙ্কিত হয়ে পড়েন। এ সময় হুড়োহুড়িতে অনেকেই পদদলনে ১৩০ জনের বেশি মানুষ নিহত হন।

এ নিয়ে ইন্দোনেশিয়ার নিরাপত্তা মন্ত্রী মাহফুদ এমডি বলেছেন, নিরাপত্তার জন্য থাকা ৩২টি ক্যামেরার ফুটেজ থেকে জানা গেছে যে ঘটনাটি আগের জানা তথ্যের চেয়েও বেশি কষ্টদায়ক ছিল।  

এ ঘটনায় ১২৪ পৃষ্ঠার একটি তদন্ত প্রতিবেদন প্রেসিডেন্টের কাছে দেওয়া হয়েছে।  

 ইন্দোনেশিয়ার নিরাপত্তা মন্ত্রী আরও বলেন, একটি পৃথক দল কাঁদানে গ্যাসে ব্যবহৃত রাসায়নিক যৌগটির বিষাক্ততার তদন্ত করছে। তবে ফলাফল যাই হোক না কেন, এই সিদ্ধান্ত আমরা পৌঁছাতে পেরেছি যে কাঁদানে গ্যাসের কারণে এই হতাহতের ঘটনা ঘটেছে।

 ফুটবল মাঠে ভিড় নিয়ন্ত্রণের জন্য কোনো ব্যবস্থা নেওয়ার বিষয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নিষেধাজ্ঞা রয়েছে। তদন্ত প্রতিবেদনে বলা হয়, সেখানে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানতেন না যে ফুটবল মাঠে কাঁদানে গ্যাস ছোড়া নিষিদ্ধ।  

তদন্তকারীরা জানিয়েছেন যে ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন এই নিয়ম উপেক্ষা করে অবহেলা করেছে ।   এ জন্য ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও নির্বাহী কমিটির পদত্যাগের আহ্বান জানিয়েছেন তদন্তকারী দল।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৮০৪ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।