ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এক চোখ-হাত হারালেন সালমান রুশদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এক চোখ-হাত হারালেন সালমান রুশদি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হামলার ঘটনায় এক চোখের দৃষ্টিশক্তি ও এক হাতের কার্যক্ষমতা হারিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদি। গত ১২ আগস্ট নিউইয়র্কের চাওটাওকুয়া ইনস্টিটিউটে হলভর্তি দর্শকের সামনে বক্তৃতা দেওয়ার প্রস্তুতিকালে সালমান রুশদির ওপর ওই হামলা হয়।

তারপর থেকে তিনি স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সালমান রুশদির সাহিত্যিক এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি এসব তথ্য নিশ্চিত করেছেন বলে এক প্রতিবেদনে জানায় আল জাজিরা।

খবরে বলা হয়, সালমান রুশদির বুকে ১৫টি গভীর ক্ষত রয়েছে। তার এক চোখ আজীবনের জন্য নষ্ট হয়ে গেছে। তার বাহুর স্নায়ু কেটে যাওয়ায় অক্ষম হয়ে গেছে একটি হাত। তার গলায় গুরুতর তিনটি জখম ছিল।

স্প্যানিশ পত্রিকা এল পাইসকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্ড্রু ওয়াইলি ‘নিষ্ঠুর ও প্রাণঘাতী’ হামলার ব্যাপারে ব্যাখ্যা করেছেন। রুশদি এখন হাসপাতালে নাকি বাড়িতে সে ব্যাপারে অবশ্য তিনি কিছু জানাননি।

গত ১২ আগস্টে নিউইয়র্কের চাওটাওকুয়া ইনস্টিটিউটের মঞ্চে বক্তৃতা দেওয়ার সময় হামলার শিকার হন সালমান রুশদি। হাদি মাতার নামে লেবাননী বংশোদ্ভূত যুবক রুশদির ওপর হামলা চালায়। ইরানের ইসলামিক নেতা ইমাম খোমেনীর ফতোয়া অনুসরণ করে তিনি রুশদির ওপর হামলা চালিয়েছেন বলে দাবি করেন।

ইসলাম ধর্ম নিয়ে ‘স্যাটানিক ভার্সেস’ নামে একটি বিতর্কিত বই লিখে সমালোচনার মুখে পড়েন সালমান রুশদি। আশির দশক থেকে এ বইয়ের কারণে নানা হুমকিও পেয়েছিলেন তিনি। ১৯৮৮ সালে বইটি ইরানে নিষিদ্ধ হয়। তারপর প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদিকে হত্যার ফতোয়া দেন। তার মাথার মূল্য ধরা হয় ৩০ লাখ ডলার।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।