ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বলসোনারোর পতন, লুলা ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
বলসোনারোর পতন, লুলা ব্রাজিলের প্রেসিডেন্ট

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জইর বলসোনারোকে হারিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট হতে চলেছেন বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা। এ নির্বাচনের মাধ্যমে কার্যত পতন হলো সমালোচিত বলসোনারোর।

ব্রিটিশ সংবাদমাধ্যম, প্রেসিডেন্ট পদে নির্বাচনে শেষ ধাপের ভোট গণনার পর দেখা গেছে লুলা ৫০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। বলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট।

২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের সময় লুলার বিরুদ্ধে বেশ কিছু দুর্নীতির অভিযোগ উঠেছিল। পরবর্তীতে দেশ পরিচালনায় রাজনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর শপথ নিয়েছিলেন তিনি।

এদিকে, ২০১৯ সালের ১ জানুয়ারি ব্রাজিলের ৩৮তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে হঠকারী কিছু সিধান্ত ও লাগামহীন কথাবার্তার জন্য সমালোচিত ছিলেন বলসোনারো। করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর তিনি ব্রাজিলকে রক্ষায় শুরুর দিকে কার্যত বিশেষ কোনো পদক্ষেপ নেননি। এ ছাড়া মহামারির সময় অব্যবস্থাপনার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। আমাজন বন উজাড় করার বিষয়ে কথা বলে সবচেয়ে বেশি সমালোচিত হন তিনি।

কট্টর ডানপন্থী রাজনৈতিক বলসোনারো আগে সেনাবাহিনীর ক্যাপ্টেন ছিলেন। লুলা দা সিলভা বামপন্থী রাজনীতিবিদ হিসেবে ব্যাপক পরিচিত। ল্যাটিন আমেরিকার দেশটিতে গত ২ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সে ভোটে লুলা পেয়েছিলেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। বলসোনারো পান ৪৩ দশমিক ৩ শতাংশ। কিন্তু নিয়ম অনুসারে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় প্রার্থীদের ভোট গড়ায় দ্বিতীয় দফায়। যেখানে উৎরে যান লুলা।

দ্বিতীয় দফার এ নির্বাচন ঘিরে ব্যাপক উত্তেজনা চলছিল ব্রাজিলে। দুই পক্ষ থেকেই নানা অভিযোগ, পাল্টা অভিযোগ, ভুল তথ্য ছড়ানোর কথাও শোনা যায়।

প্রেসিডেন্ট হলেও লুলার দায়িত্ব গ্রহণে সময় লাগবে অন্তত ২ মাস। অর্থাৎ আগামী বছর জানুয়ারিতে ব্রাজিলের মসনদ আরোহণ করবেন তিনি। এ ক্ষেত্রে করোনার পর বিপর্যস্ত অর্থনীতিতে গতি আনা ও নিম্ন আয়ের মানুষের দুর্দশা দূর করার মতো চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে লুলাকে।

প্রেসিডেন্ট পদে লুলার বিজয় নিশ্চিতের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট লুলাকে অভিনন্দন জানিয়েছেন। নির্বাচন অবাধ, মুক্ত ও গ্রহণযোগ্য হয়েছে বলে মন্তব্য করে বাইডেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাঁক্রো টুইটারে দুই নেতা দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক নতুন করে ঠিক করবেন উল্লেখ করে লুলাকে অভিনন্দন জানান।

ব্রাজিলের ভাবি প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ০৭১৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।