ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এমএইচ ১৭ ভূপাতিত, দুই রুশ, এক ইউক্রেনীয়কে যাবজ্জীবন কারাদণ্ড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
এমএইচ ১৭ ভূপাতিত, দুই রুশ, এক ইউক্রেনীয়কে যাবজ্জীবন কারাদণ্ড ফাইল ফটো

মালয়েশিয়ান এয়ারলাইন্স ফ্লাইট এমএইচ ১৭ ভূপাতিত করার দায়ে দুই রুশ নাগরিক ও এক ইউক্রেনীয় বিচ্ছিন্নতাবাদীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন একটি ডাচ আদালত।  

সাজাপ্রাপ্ত রুশ নাগরিক ইগর গিরকিন ছিলেন রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) সাবেক কর্নেল ও সার্গেই দুবিনস্কি রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ-তে কর্মরত ছিলেন।

আর ইউক্রেনীয় বিচ্ছিন্নতাবাদী লিওনিদ খারচেনকো ২০১৪ সালের জুলাইয়ে দোনেৎস্কে একটি কমব্যাট ইউনিটের নেতৃত্ব দিতেন বলে ধারণা করা হয়।  

২০১৪ সালে উক্রেনের পূর্বাঞ্চলীয় শাখতেরেক্স এলাকায় বিধ্বস্ত হয় নেদারল্যান্ডের আমস্টার্ডাম থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরগামী উড়োজাহাজটি। বিধ্বস্ত হওয়ার সময় আকাশযানটিতে ১৫ জন ক্রুসহ ২৯৫ জন আরোহী ছিলেন। এতে প্লেনের ২৯৮ জন আরোহী নিহত হন।  

এ মামলায় চতুর্থ সন্দেহভাজন ছিলেন আরেক রুশ নাগরিক ওলেগ পুলাতভ। রুশ বিশেষ বাহিনী স্পেৎসনাজ-জিআরইউর সাবেক এই সৈনিককে খালাস দেওয়া হয়।

দোষী সাব্যস্ত প্রত্যেকেই বিচারকার্যে অংশ নিতে অস্বীকৃতি জানান। তাদের অনুপস্থিতিতেই রায় ঘোষণা করা হয়। অর্থাৎ সাজাপ্রাপ্তদের সাজা ভোগ করার সম্ভাবনা খুবই কম।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক হামলা শুরুর প্রায় নয় মাস পর নেদারল্যান্ডসের আদালত এই রায় দিলেন।  

মালয়েশীয় প্লেনটি ২০১৪ সালে রুশ বিচ্ছিন্নতাবাদীপন্থি ও ইউক্রেনীয় বাহিনীর যুদ্ধের মাঝখানে পড়ে গিয়েছিল। ওই সময় গোলাবর্ষণে বিমানটি ভূপাতিত হয়।  

ইউক্রেন থেকে রাশিয়ায় প্রবেশের প্রাক্কালে মাটি থেকে প্রায় দশ হাজার মিটার উচ্চতায় উড়োজাহাজটিতে আঘাত হানে ক্ষেপণাস্ত্র।

সূত্র: সিএনএন।  

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।