ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা খালি করতে চাইছে: পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
রাশিয়া ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা খালি করতে চাইছে: পেন্টাগন

রাশিয়া মূলত একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সরবরাহ খালি করে দিতে চাইছে। শেষপর্যন্ত রাশিয়া দেশটি জুড়ে আকাশের পুরো আধিপত্য নিতে চাইছে।

শনিবার এমনটিই বলেছেন পেন্টাগনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা।

গেল সপ্তাহে ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আধিপত্য বিস্তার করে। ইউক্রেন বলছে, এই হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার অর্ধেকটাই ভেঙে পড়েছে। এর মাধ্যমে শীতের আগে ভয়াবহ মানবেতর বিপর্যয় সৃষ্টি করা হয়েছে।

পেন্টাগনের শীর্ষ নীতি পরামর্শক কলিন কাহ্ল সতর্ক করে দিয়ে বলেছেন, তারা (রাশিয়া) সত্যিকার অর্থেই ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শেষ করতে এবং গ্রাস করতে চায়। আমরা জানি, রাশিয়ার জয়ের সূত্র কী।  

ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর পশ্চিমা সামরিক বিশেষজ্ঞরা মনে করেছিলেন, রাশিয়ার সেনারা দ্রুত ইউক্রেনের বিমানবাহিনী এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেবে। এটিই আধুনিক সামরিক কৌশলের মূল উপাদান।  

কলিন কাহ্ল বলেন, আমার মনে হয় শুরু থেকেই ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার স্থিতিস্থাপকতা সম্ভবত রাশিয়ানদের বিস্মিত করেছে।

গেল সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা সেক্রেটারি লয়েড অস্টিন পেন্টাগনের এক ভার্চুয়াল বৈঠকে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের ওপর গুরুত্ব দিয়েছিলেন।  

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ২১৪৫, নভেম্ভর ১৯, ২০২২

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।