ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শেষবেলায় এসে জামানত খোয়ালেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
শেষবেলায় এসে জামানত খোয়ালেন মাহাথির মাহাথির মোহাম্মদ

৯৭ বছর বয়সে এসেও ভোটে দাঁড়ানোর ঘোষণা দিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সেই ভোটে হেরে গিয়ে সবাইকে আরও চমক উপহার দিলেন ঝানু এই রাজনীতিবিদ।

শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার ১৫তম জাতীয় নির্বাচনে জামানত হারিয়েছেন তিনি। খবর- আল জাজিরা

টানা ২২ বছর ক্ষমতায় থেকে মালয়েশিয়াকে যিনি টেনে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়, সেই জীবন্ত কিংবদন্তী মাহাথির মোহাম্মদ দেশটির রাজনীতিতে জীবনের শেষবেলায় এসে হেরে গেলেন।

শনিবার হওয়া মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে লাংকাউই আসনে প্রার্থী হন মাহাথির। তবে ফলাফল প্রকাশের পর দেখা যায়, মাত্র সাড়ে চার হাজার ভোট পেয়েছেন দুইবারের এই প্রধানমন্ত্রী। এতে জামানত হারিয়েছেন তিনি।

পেজুয়াং তানাহ এয়ার (পেজুয়াং) পার্টির প্রেসিডেন্ট মাহাথির ৪ হাজার ৫৬৬ ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছেন।  আসনটিতে ২৫ হাজার ৪৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন পেরিকটান ন্যাশনাল পার্টির মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহ।

এছাড়া বারিসান ন্যাশনালের আরমিশাহ সিরাজ ১১ হাজার ৯৪৫ ভোট পেয়ে দ্বিতীয় এবং ৫ হাজার ৪১৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন পাকাতান হারাপানের জাবিদি ইয়াহিয়া।

এ আসনে মাহাথিরের সঙ্গে জামানত হারিয়েছেন পাকাতানের প্রার্থী জাবিদি ইয়াহিয়া এবং স্বতন্ত্র প্রার্থী আবদ কাদির সাইনুদ্দিনও।

মাহাথির তার দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ারে আরও একবার পরাজিত হয়েছিলেন। তার সেই ১৯৬৯ সালে। তৎকালীন কোটা সেতার সংসদীয় আসনে হেরেছিলেন মাহাথির।

বাংলাদেশ সময় ০৮২৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২

এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।