ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

দলীয়প্রধানের পদ থেকে তাইওয়ান প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
দলীয়প্রধানের পদ থেকে তাইওয়ান প্রেসিডেন্টের পদত্যাগ সাই ইং-ওয়েন

তাইওয়ানে স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) চরম পরাজয় ঘটেছে। ভোটে পরাজয়ের পর পার্টি প্রধানের পদ ছেড়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

 

শনিবার (২৬ নভেম্বর) পদত্যাগের ঘোষণা দেন ওই নারী প্রেসিডেন্ট।

খবর আল জাজিরা

তাইওয়ান নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার কারণে দ্বীপরাষ্ট্রটির দিকে বিশ্বের নজর। তাইওয়ানকে নিজের মূল ভূখণ্ড হিসেবে দাবি করে চীন সরকার।  

অন্যদিকে, স্বায়ত্তশাসিত অঞ্চলটির বেশির ভাগ জনগণ পরাধীনতা স্বীকার করে না। দেশটিতে দুইটি প্রধান রাজনৈতিক দল।  

বর্তমান ক্ষমতাসীন ডিপিপি স্বাধীনতাপন্থী এবং বিরোধী দল কুমিংটাং পার্টি (কেএমপি) চীনপন্থী। শনিবার তাইওয়ানের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন ডিপিপি বিরোধী কেএমপির কাছে হেরে যায়। তাইওয়ানিজরা নয়টি শহর ও ১৩টি কাউন্টির মেয়র ও সিটি কাউন্সিল সদস্য নির্বাচনে ভোট দেন। এ নির্বাচনে অধিকাংশ মেয়র পদে বিরোধী দলের প্রার্থীদের বেছে নেন ভোটাররা। এমনকি রাজধানী তাইপেতে মেয়র নির্বাচিত হয়েছেন বিরোধী দলের প্রার্থী চিয়াং ওয়ান-আন।  

বিজয়ী ভাষণে চীনপন্থী এই নেতা বলেন, বিশ্বকে তাইপের মাহাত্ম্য দেখাব আমি। এর পরই নির্বাচনে পরাজয়ের সব দায় নিজ কাঁধে তুলে নিয়ে পদত্যাগের ঘোষণা দেন সাই ইং-ওয়েন।

শনিবার এক সংক্ষিপ্ত ভাষণে সাই তার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে বলেন, নির্বাচনের ফল আশানুরূপ নয়। আমি সব দায় কাঁধে তুলে নিচ্ছি। আমি ডিপিপি প্রধানের পদ থেকে পদত্যাগ করছি। দলীয় প্রধানের পদ ছাড়লেও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন সাই ইং-ওয়েন।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa