ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

সাক্ষাৎকার

আব্দুস সাদেককে দেখে অভিভূত নেগ্রে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৩
আব্দুস সাদেককে দেখে অভিভূত নেগ্রে

ঢাকা: ‘১৯৬৯ সালে স্পেনে পাকিস্তান দল একটি প্রীতি ম্যাচ খেলতে গিয়েছিল যেখানে আমার প্রতিপক্ষ দলে ছিলেন তিনি (আব্দুস সাদেক)। ’ বাংলাদেশ হকির জীবন্ত কিংবদন্তি আব্দুস সাদেক প্রসঙ্গে মন্তব্য করেন আন্তর্জাতিক হকি ফেডারেশনের (এফআইএইচ) সভাপতি লিয়েন্দো নেগ্রে।



আন্তর্জাতিক হকি ফেডারেশনের সভাপতি নেগ্রে যে বাংলাদেশ হকির খোঁজ খবর অনেক আগে থেকেই রাখেন সেটি বোঝা গেলো উপরোক্ত মন্তব্যেই। বাংলাদেশে প্রথমবারের মতো এফআইএইচ সভাপতির আগমন। হকি ফেডারেশনের প্রত্যাশা অনেক কিছু। যার বেশির ভাগ টার্ফ ও ফ্লাডলাইট ঘিরে। সফরকারী এফআইএইচ সভাপতি হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহকে এ বিষয়ে আশ্বস্থ করে বলেন,‘ফ্লাডলাইট কোম্পানি মেরিকার সঙ্গে আমার ভালো সম্পর্ক। খুব শিগগিরই এটি হয়ে যাবে। আর টার্ফের বিষয়টি একটু ভাবার আছে। অনেক কোয়ালিটির টার্ফ রয়েছে। বাংলাদেশ কোনটা নিবে সেটা দেখার বিষয়। ’ তবে বাংলাদেশ হকি ফেডারেশন এমনিতেই সবকিছু পেয়ে যাচ্ছে এমনটি নয়। এজন্য প্রায় দেড় কোটি টাকা খরচ করতে হবে।

বাংলাদেশে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের বিষয়ে নেগ্রে সহায়তার আশ্বাস দিয়েছেন। শক্তিশালী দেশগুলোকে নিয়ে বাংলাদেশে আন্তর্জাতিক টুর্নামেন্ট ও প্রীতি ম্যাচ আয়োজন করা সম্ভব কিনা এক প্রশ্নের জবাবে তিনি বলেন,‘অবশ্যই সম্ভব। আমার অনুরোধ থাকবে পাশ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানের প্রতি এখানে প্রীতি ম্যাচ খেলার জন্য। ’

ভবিষ্যতেও বাংলাদেশে ভালো মানের কোচের ব্যাপারে সফরকারী এফআইএইচ সভাপতির সাহায্য চেয়েছে ফেডারেশন। এ ব্যপারে নেগ্রে বলেছেন,‘বর্তমানে একজন এফআইএইচের কোচ কাজ করছেন। ভবিষ্যতেও ভালো মানের কোচ দেবার চেষ্টা করব। বিদেশি কোচের সহায়তার পাশাপাশি দেশীয় ভালো কোচ তৈরির দিকেও ফেডারেশনকে মনোযোগ দিতে হবে। ’

নেগ্রে শুধু হকি সংগঠক নন একজন খেলোয়াড়ও ছিলেন। ১৯৬৮ সালে স্পেনের হয়ে মেক্সিকো অলিম্পিকে খেলেন।

জিমি -চয়নদের এক সেশন অনুশীলন দেখে খেলোয়াড়ি জ্ঞান থেকে তিনি মূল্যায়ন করছেন এভাবে,‘টেকনিক্যালি এরা খুবই ভালো। তবে দৈহিক দিকে কিছুটা ঘাটতি রয়েছে। ’।

শনিবার সকালে ঢাকা ছাড়ছেন এফআইএইচ সভাপতি। ওইদিন হকি ফেডারেশনের ৪০ বছর পূর্তিও। ব্যস্ততার কারণে থাকতে পারছেন না বিশ্ব হকির সর্বোচ্চ কর্তাব্যক্তি। এজন্য শুক্রবারই কেক কেটে হকি ফেডারেশনের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন নেগ্রে।

শুভেচ্ছা বক্তব্যে জাতীয় হকি দলের সাবেক তারকা আব্দুস সাদেক নেগ্রেকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন,‘আজ বাংলাদেশ হকির জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এফআইএইচ সভাপতিকে এদেশে আনার প্রয়াস চালানোর জন্য ফেডারেশনের সাধারণ সম্পাদককে আমি ধন্যবাদ জানাতে চাই। আমি আশা করবো নেগ্রে বাংলাদেশের হকি উন্নয়নে তাঁর সহায়তার হাত প্রসারিত করবেন। ’

বাংলাদে সময়: ২০৩০ ঘণ্টা, ০১ ফেব্রুয়ারি, ২০১৩
এএইচবি/এফএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa