ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সিলেটে 'কুরআনের নূর' মেগারি‌য়ে‌লি‌টি শোর অডিশন শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
সিলেটে 'কুরআনের নূর' মেগারি‌য়ে‌লি‌টি শোর অডিশন শুরু

সি‌লে‌টে উৎসবমুখর প‌রি‌বে‌শে শুরু হ‌য়ে‌ছে দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতার মেগারিয়েলিটি শো ‘কুরআনের নূর’ এর বাছাইপর্ব। বাছাইপ‌র্বের প্রতি‌যো‌গিতায় অংশ নি‌তে আসা সি‌লেট বিভা‌গের চার জেলার প্রতি‌যোগীদের পদভা‌রে ভোর থে‌কেই মুখর হ‌য়ে ওঠে অনুষ্ঠানস্থল।

বৃহস্প‌তিবার (৯ ফেব্রুয়া‌রি) ভোর ৭টা থেকে সি‌লেট নগ‌রের জেলা পরিষদ প্রাঙ্গণ ও অ‌ডি‌টো‌রিয়াম জু‌ড়ে শুরু হয় প্রতি‌যো‌গিতার কার্যক্রম। আসন্ন রমজান মাস‌কে সাম‌নে রে‌খে দে‌শের বৃহৎ শিল্প‌গো‌ষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ট‌পোষকতায় হা‌ফিজ‌দের এ বৃহৎ প্রতি‌যো‌গিতার আ‌য়োজন ক‌রে‌ছে বায়তুল মোকাররম জাতীয় মস‌জিদ মুস‌ল্লি ক‌মি‌টি।

প্রতি‌যো‌গিতা‌কে ঘি‌রে ভোর থে‌কেই সি‌লেট নগ‌রে আস‌তে থা‌কেন বিভাগের বি‌ভিন্ন জেলা ও উপ‌জেলার প্রতি‌যোগী, তা‌দের অভিভাবক ও শিক্ষকরা। ফ‌লে কুয়াশার চাদ‌রে ঢাকা নগর একটু আগেভা‌গেই কোলাহল মুখর হ‌য়ে ওঠে।

প্রতি‌যো‌গিতার রে‌জিস্ট্রেশন কা‌জের স‌ঙ্গে যুক্ত একজন স্বেচ্ছা‌সেবী শাহ মঞ্জুরুল হা‌কিম আয়ান ব‌লেন, এখা‌নে ১২‌টি বু‌থে রে‌জি‌স্ট্রেশন কার্যক্রম চল‌ছে। সকাল সা‌ড়ে ৮টা পর্যন্ত দুই শতা‌ধিক প্রতি‌যোগী রে‌জি‌স্ট্রেশন ক‌রে‌ছেন।

কা‌জির বাজার মাদরাসার হিফজ বিভা‌গের শিক্ষার্থী ফয়সল আহমদ (১৫) আহমদ রে‌জি‌স্ট্রেশ‌নের জন‌্য লাই‌নে দাঁড়া‌নো ছি‌লেন। তি‌নি ব‌লেন, এরকম বড় প্রতি‌যো‌গিতায় অংশ নি‌তে পে‌রে ভা‌লো লাগ‌ছে। রে‌জি‌স্ট্রেশনের জন‌্য অনেকক্ষণ থে‌কে লাই‌নে দাঁড়ি‌য়ে আছি।

তাহ‌ফিজুল কুরআন ওয়াস সুন্নাহ মাদরাসা সি‌লেট শাখার হিফজ বিভা‌গের শিক্ষার্থী সাদ ইব‌নে বাশার (১২) অডিশন শে‌ষে জানা‌লেন, সুন্দর আ‌য়োজন। আমি অডিশন দি‌য়ে এসেছি। সব মি‌লি‌য়ে দারুণ লাগ‌ছে। তার মাদরাসা থে‌কে পাঁচজন প্রতি‌যো‌গী অংশ নি‌য়ে‌ছেন ব‌লে তি‌নি জানান।

এক‌দি‌কে চল‌ছে রে‌জি‌স্ট্রেশন, অন‌্যদি‌কে পাঁচ‌টি পৃথক বু‌থে বিচারকদের সাম‌নে পরীক্ষায় অবতীর্ণ হ‌য়ে‌ছেন প্রতি‌যোগীরা।

প্রসঙ্গত, ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন (অঞ্চল) থেকে ১৫ বছরের কম বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নি‌চ্ছেন। ১১ জোনের ম‌ধ্যে আজ সি‌লেট ও ময়মন‌সিং‌হে অ‌ডিশ‌নের মাধ‌্যমে শুরু হ‌য়ে‌ছে প্রতি‌যো‌গিতার আনুষ্ঠা‌নিকতা।

দেশের নয়টি জোন থেকে সেরা তিনজন করে মোট ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবে। এই তিন জনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে।

পরে মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন হাফেজকে বাছাই করবেন।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।