ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ইসলাম

হজের খরচ আরও বাড়বে, চলতি প্যাকেজেই নিবন্ধনের অনুরোধ 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
হজের খরচ আরও বাড়বে, চলতি প্যাকেজেই নিবন্ধনের অনুরোধ 

ঢাকা: হারাম শরীফের নিকটবর্তী বিভিন্ন হোটেল ভেঙে ফেলায় এ বছর অধিক ব্যয়ে হোটেল ভাড়া করায় হজের খরচ বেড়েছে জানিয়ে চলতি প্যাকেজে নিবন্ধনের অনুরোধ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয় বলছে, আগামী বছরগুলোতে হজ প্যাকেজের মূল্য আরও বাড়বে।

রোববার (২ এপ্রিল) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় ও সৌদি আরবের হারাম শরীফের নিকটবর্তী বিভিন্ন হোটেল ভেঙে ফেলায় এ বছর হোটেলের ভাড়া নেওয়ার সমস্যা সৃষ্টি হয়েছে এবং অধিক পরিমাণ অর্থে হোটেল ভাড়া করা হচ্ছে।  

‘সার্বিক বিবেচনায় বিভিন্ন কারণে এ বছরের হজ প্যাকেজকে কমকৃত প্যাকেজ হিসেবে ধরা যায় এবং সেই বিবেচনায় একই ধারাবাহিকতায় বলা যায় যে, আগামী বছরগুলোতে হজ প্যাকেজের মূল্য আরও বাড়বে। কারণ ভেঙে ফেলা বাড়ি/হোটেলগুলো আবার গড়ে তুলতে আরো ২/৩ বছর লাগবে। ’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ বছরের ঘোষিত হজ প্যাকেজই সর্বনিম্ন হিসেবে বিবেচনা করা যায়। সেই বিচেনায় সম্মানিত হজযাত্রীদের এবারের হজ প্যাকেজে নিবন্ধিত হওয়ার জন্য অনুরোধ করা হলো।

হজের খরচ এবার বেশি হওয়ায় হজযাত্রী নিবন্ধনের সংখ্যাও কম। কয়েক দফা বাড়িয়ে সবশেষ আগামী ৫ এপ্রিল পর্যন্ত নিবন্ধনের সময় দেওয়া হয়েছে।  

বাড়ি ভাড়া এবং বিমান ভাড়া বেড়ে যাওয়ায় চলতি মৌসুমে হজের খরচ বেড়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গতবারের চেয়ে খরচ ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেড়েছে। গতবার যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।  

সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্য বছরগুলোতে সরকারি ব্যবস্থাপনায় দুইটি প্যাকেজে হজযাত্রীরা অংশ নিতে পারতেন। সরকারি ব্যবস্থাপনায় এবার মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়। গত বছরে সরকারি প্যাকেজ-১ এর তুলনায় খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮। প্যাকেজ-২ এর তুলনায় ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। গত বছর প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা ছিল।

সরকারি খরচের মধ্যে বিমান ভাড়া বাবদ হজযাত্রীদের এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা খরচ হবে।  

তবে রাজকীয় সৌদি সরকার হজের সেবার খরচ কমানোর কারণে প্যাকেজের মধ্যে ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে।

চলতি মৌসুমে ১২ বছরের নিচের ব্যক্তিদের হজ করতে নিষেধাজ্ঞা দিয়েছিল রাজকীয় সৌদি সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।  

৯ জানুয়ারি রাজকীয় সৌদি সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী, চলতি মৌসুমে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন।

আরও পড়ুন>>>সব এয়ারলাইন্সে হজযাত্রী পরিবহন প্রশ্নে রুল

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad