ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

খুলনায় দারিদ্র্য বিমোচনে যাকাতের ভূমিকা র্শীষক সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
খুলনায় দারিদ্র্য বিমোচনে যাকাতের ভূমিকা র্শীষক সেমিনার

খুলনা: খুলনায় দারিদ্র্য বিমোচনে যাকাতের ভূমিকা র্শীষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১এপ্রিল) দুপুরে সার্কিট হাউজ মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী।

তিনি বলেন, ইসলামে যাকাত একটি ফরজ ইবাদত। যাকাত দেওয়ার জন্য বিত্তবানদের সচেতন করতে হবে এবং এ বিষয়ে প্রচার-প্রচারণা বাড়াতে হবে। দারিদ্র্য বিমোচন ও মানবকল্যাণে যাকাতের ভূমিকা অনাস্বীকার্য। ধনীরা যদি সঠিক হিসেবে ও স্বচ্ছভাবে যাকাত দেয়, তাহলে গরিব মানুষের ভাগ্য বদলে যাবে। সমাজে কোনো গরিব মানুষ থাকবে না।

তিনি আরও বলেন, যাকাত ব্যাবস্থাপনাকে দক্ষ করে তুলতে বর্তমান সরকার যাকাত তহবিল ব্যাবস্থাপনা আইন করেছে। দারিদ্র্যমুক্ত দেশ গঠনে যাকাত বোর্ডের ইতিবাচক ভূমিকা রয়েছে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ আবদুল কাদের শেখ, খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন ও ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আব্দুর রশিদ। স্বাগত বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশন, খুলনার বিভাগীয় পরিচালক শেখ আকরামুল হক।

অনুষ্ঠানে খুলনা বিভাগের ১০ জেলার জেলা প্রশাসকরা অনলাইনে যুক্ত ছিলেন। অনুষ্ঠানে যাকাতের গুরুত্ব সম্পর্কে সবাইকে সচেতন করতে যাকাত বিষয়ক ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।