ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

আজ পবিত্র শবে কদর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
আজ পবিত্র শবে কদর

ঢাকা: পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ মঙ্গলবার (১৮ এপ্রিল)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে সারা দেশে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

 

ইসলামে এ রাতকে হাজার মাসের চেয়ে উত্তম বলা হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানেরা তাই পবিত্র এ রাতে আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন।

পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন নাজিল হয়েছিল রমজান মাসের লাইলাতুল কদরে। এ রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, ধর্মীয় বয়ান ও মোনাজাতের আয়োজন করা হয়েছে।

পবিত্র লাইলাতুল কদর মুমিন মুসলমানের জন্য আল্লাহর দেওয়া সেরা নিয়ামত। যদিও শেষ দশকের বেজোড় রাতগুলো লাইলাতুল কদর তালাশ করার দিকনির্দেশনা এসেছে, তথাপি অনেক মুসলমান ২৬ রমজান দিবাগত রাতটি ‘লাইলাতুল কদর’ পাওয়ার আশায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে থাকেন।  

সেই হিসাবে আজ ২৬ রমজান মঙ্গলবার দিবাগত রাতে পালিত হবে কাঙ্ক্ষিত পবিত্র ‘লাইলাতুল কদর’। দিবসের আলোকরেখা পশ্চিমে মিলিয়ে যাওয়ার পরই শুরু মুসলমানের কাছে পরম কাঙ্ক্ষিত এ মহিমান্বিত রজনী।

লাইলাতুল কদর কতটুকু শ্রেষ্ঠ, তা পবিত্র কুরআনে বলে দেওয়া হয়েছে। লাইলাতুল কদর হাজার মাসের চাইতে শ্রেষ্ঠ। ’ (সূরা কদর, আয়াত: ৩)। হাজার মাসকে বছরে গণনা করলে তা হয় ৮৩ বছরের বেশি।  

ইবনে আব্বাস, মুজাহিদ, ইবনে কাছিরসহ প্রায় সব তাফসিরকারক এ আয়াত প্রসঙ্গে বলেন, এ রাতের ইবাদত কিয়াম, দরুদ ইত্যাদি হাজার মাস করার চাইতে দামি।  

পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

লাইলাতুল কদর উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকারররমসহ দেশের সব মসজিদেই তারাবির নামাজের পর থেকে ওয়াজ মাহফিল, মিলাদ ও দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।