ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ইসলাম

১৫২৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, মে ২২, ২০২৩
১৫২৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন

ঢাকা: চলতি মৌসুমে হজ ফ্লাইট শুরু হওয়ার পর এখন পর্যন্ত এক হাজার ৫২৬ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

সোমবার (২২ মে) হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাতে সরকারি হজ পোর্টাল থেকে এমন তথ্য জানা গেছে।

তবে, এটি সৌদি সময় এবং প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যমতে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত সৌদি আরবে পৌঁছানো হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৮৩০ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৬৯৬ জন রয়েছেন।

এ বছর হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ২১ মে শুরু হয়। আর সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

প্রাপ্ত তথ্যানুযায়ী, এ বছর সর্বমোট ২৯ হাজার ১০৪টি ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী হিসেবে ভিসা পেয়েছেন ১৬ শতাংশ, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা পেয়েছেন ৮৪ শতাংশ।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনার জন্য ৬০৩টি এজেন্সি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গেছে। ।

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা ছিল। তবে, বিগত বছরগুলোর তুলনায় হজের খরচ বেশি হওয়ায় দফায়-দফায় সময় বাড়িয়েও কোটা পুরোপুরি পূরণ করা যায়নি। সে হিসেবে চলতি বছর বাংলদেশ থেকে হজ পালনে সাড়ে তিন হাজার হজযাত্রীর কোটা খালি থাকবে।

এদিকে, বিমানের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোববার পাঁচটি হজ ফ্লাইটের মাধ্যমে সর্বমোট ১৯৪৩ জন হজযাত্রী পরিবহন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ থেকে এ বছর ৬১ হাজার ১১১ জন সম্মানিত হজযাত্রীকে পবিত্র ভূমিতে পৌঁছে দেবে বিমান। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হতে পারে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মে ২২, ২০২৩
এমকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।