ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

শিগগিরই আসছে শ্রবণপ্রতিবন্ধীদের জন্য কোরআন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
শিগগিরই আসছে শ্রবণপ্রতিবন্ধীদের জন্য কোরআন ছবি: সংগৃহীত

সাংকেতিক চিহ্ন ব্যবহার করে কোরআন পড়ার খসড়া তৈরির কাজ শেষ হয়েছে এবং শিগগিরই তা মুদ্রিত আকারে প্রকাশ হবে। এটি প্রকাশ করতে যাচ্ছে ইন্দোনেশিয়া।

বিশ্বে এটিই হবে প্রথম কোরআন যা সাংকেতিক চিহ্নে মুদ্রিত হবে।  

ইন্দোনেশিয়ার ধর্মবিষয়কমন্ত্রী ইয়াকুত চোলিল কুমাসের বরাত দিয়ে সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে টেম্প ম্যাগাজিন।

শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষাগ্রহণের সুযোগ করে দেওয়ার লক্ষে সাংকেতিক চিহ্নের কোরআন প্রকাশ করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার গবেষণা মন্ত্রণালয় ও উন্নয়ন বিভাগ এরই মধ্যে সাংকেতিক চিহ্নের কোরআনের একটি ডিজিটাল সংস্করণ তৈরি করেছে, তবে মুদ্রিত সংস্করণটি এ বছরের শেষের দিকে পাওয়া যাবে।

মুদ্রিত সাংকেতিক চিহ্নের কোরআন দুটি অংশ নিয়ে গঠিত হবে, প্রতিটিতে কোরআনের ১৫টি জুজ থাকবে। মন্ত্রণালয় প্রথমে ১০০০ থেকে ২০০০ কপি মুদ্রণের পরিকল্পনা করেছে।

সাংকেতিক চিহ্নের কোরআন সাধারণ কোরআনের চেয়ে মোটা হবে, কারণ এতে প্রতিটি অক্ষর, বর্ণ এবং বিরাম চিহ্নের জন্য সাংকেতিক চিহ্নের প্রতীক অন্তর্ভুক্ত থাকবে।

সাংকেতিক চিহ্নের কোরআনের খসড়া তৈরির জন্য মন্ত্রণালয় বিভিন্ন বিশেষজ্ঞ, সংস্থা এবং শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি ও সম্প্রদায়ের সহযোগিতা নিয়েছে। বিশেষজ্ঞ দলটি নিশ্চিত করেছে সাংকেতিক চিহ্নের কোরআন সঠিক এবং ত্রুটিমুক্ত হবে।

গবেষণা ও উন্নয়ন বিভাগের কর্মকর্তা আবদুল আজিজ সিদকি বলেন, আমরা নিশ্চিত করেছি যে ওই সাংকেতিক চিহ্নের কোরআনে কোনো ভুল থাকবে না।

সাংকেতিক চিহ্নের কোরআন তৈরির প্রকল্পটি ২০২১ সালে শুরু হয়েছিল৷ মন্ত্রণালয় এর আগে ২০২২ সালে জুজ আম্মার (কোরআনের ৩০তম এবং শেষ জুজ) ইশারা ভাষা সংস্করণ প্রকাশ করেছিল।

সূত্র: আইকিউএনএ

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।