ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ময়মনসিংহে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
ময়মনসিংহে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

ময়মনসিংহ: ময়মনসিংহে আন্তর্জাতিক হিফজুল কুরআন বিষয়ক মেগা রিয়েলিটি শো ও প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’র দ্বিতীয় আসরের অডিশনের প্রথম পর্ব সম্পন্ন হয়েছে। এতে অংশ নেয় বৃহত্তর ময়মনসিংহের পাঁচটি জেলার (ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর ও কিশোরগঞ্জ) ৩০১ জন কিশোর হাফেজ।

শুক্রবার (১ ডিসেম্বর) ময়মনসিংহ নগরের ঐতিহ্যবাহী জামিয়া আরাবিয়া মাখযানুল উলূম তালতলা মাদরাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ অডিশন।  হাফেজদের উৎসবমুখর উপস্থিতিতে মিলনমেলায় পরিণত হয় মাদরাসা প্রাঙ্গণ। এদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে এ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন কার্যক্রম। এরপর শুরু হয় চূড়ান্ত ধাপের বাছাই।  

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় এ আয়োজনে দেশসেরা অনূর্ধ্ব-১৬ বছর বয়সী পবিত্র কুরআনের হাফেজদের সম্মাননা ও পুরস্কার দেওয়া হবে।

জাতীয় পর্যায়ের চারজন এবং স্থানীয় পর্যায়ের চারজনসহ মোট আটজন বিচারক প্রতিযোগীদের কুরআন মুখস্থ, তাজবিদের অনুসরণ, কণ্ঠের মাধুর্যতা— এসব বিষয় প্রাধান্য দিয়ে সেরাদের নির্বাচনে দায়িত্ব পালন করেন।  

জাতীয় পর্যায়ের বিচারকরা হলেন- হাফেজ মোহাম্মদ জহিরুল ইসলাম, হাফেজ আব্দুল আলীম সালমান, হাফেজ খালেদ সাইফুল্লাহ ও হাফেজ হামিদুল্লাহ। স্থানীয় পর্যায়ের বিচারকরা হলেন- হাফেজ আবু সালেহ মো. মূসা, হাফেজ মো. সাইদুর রহমান, হাফেজ মোসলেম উদ্দিন ও হাফেজ রাশেদুল ইসলাম।  

অডিশন কার্যক্রমের সমন্বয়কের দায়িত্ব পালন করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান ও বায়তুল মোকাররম মসজিদ কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহ আলম।  

সংশ্লিষ্টরা জানান, ময়মনসিংহে অডিশনে অংশগ্রহণকারীদের মধ‍্য থেকে প্রথম পর্বে ৫০ জনকে বাছাই করা হয়েছে। এখন দ্বিতীয় পর্বে তাদের মধ‍্য থেকে সেরা ১০ জনকে বাছাই করে হবে। তারা ঢাকায় অনুষ্ঠেয় মূল পর্বে প্রতিযোগিতায় অংশ নেবে।  

আয়োজকরা জানান, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা।  

এ ছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

অডিশন পর্বে উপস্থিত বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহ আলম বলেন, বসুন্ধরা গ্রুপের এ আয়োজনে দেশের আলেম সমাজ অনেক খুশি। তারা এ আয়োজনের জন্য বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।  

তিনি বলেন, এ আয়োজন কিশোর হাফেজদের আরও বেশি উৎসাহিত করছে বলেও মনে করছে আলেম সমাজ। গত বছর ছোট পরিসরে করা হলেও এবার বড় পরিসরে আন্তর্জাতিক পর্যায়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।