ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফরিদপুরে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতায় ৫০ জন পেল হলুদ কার্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
ফরিদপুরে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতায় ৫০ জন পেল হলুদ কার্ড

ফরিদপুর: কোমলমতি হাফেজদের প্রাণবন্ত উপস্থিতিতে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৪-এর ফরিদপুর বিভাগের প্রথম অডিশন শেষ হয়ে ১০জন বাছাইয়ের চূড়ান্ত পর্বের জন্য ৫০জনকে হলুদ কার্ড দেওয়া হয়েছে।  

এর আগে সোমবার (১১ ডিসেম্বর) সকালে অডিশনে ফরিদপুর বিভাগের সাড়ে ৫ শতাধিক কুরআনের পাখি রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করে।

সেখান থেকে ৫০ জন হাফেজকে বাছাই করা হয়েছে। এর মধ্যে জাতীয়ভাবে অংশ নেওয়ার জন্য ১০ জন হাফেজকে ইয়েস কার্ড দেওয়া হবে।

সোমবার সকাল ৯টা থেকে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা’ শিরোনামে ফরিদপুর সদরের অম্বিকাপুর ইসলামিক শরিয়াহ রিসার্চ সেন্টার চত্বরে রেজিস্ট্রেশনের মাধ্যমে এ প্রতিযোগিতা শুরু দিনব্যাপী চলমান রয়েছে।

সরেজমিনে মাদ্রাসা চত্বর ঘুরে দেখা যায়, বৃহত্তর ফরিদপুর অঞ্চলের ৫ জেলা তথা ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর ও রাজবাড়ী জেলার বিভিন্ন এলাকা থেকে নানা পরিবহনের মাধ্যমে কুরআনের পাখিরা (প্রতিযোগীরা) সকাল সাড়ে ৮টা থেকে সুশৃঙ্খলভাবে মাঠে প্রবেশ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করছে।  

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে কুরআনের পাখিদের সর্ববৃহৎ মিলনমেলা আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ ‘কুরআনের নূর’-এর ফরিদপুর বিভাগের এই অডিশনের রেজিস্ট্রেশন শেষে প্রথম পর্বের প্রতিযোগিতা শেষ হয় সোমবার (১১ ডিসেম্বর) বেলা ১টায়।  

রেজিস্ট্রেশনকৃত কুরআনের সাড়ে ৫ শতাধিক প্রতিযোগী থেকে দ্বিতীয় পর্বে ৫০জনকে বাছাই করে হলুদ কার্ড দেওয়া হয়েছে। এদিন বেলা সাড়ে ৩টায় দ্বিতীয় পর্বে ৫০জনের মধ্যে জাতীয়ভাবে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ১০জনকে বাছাইয়ের কাজ শুরু করেন বিচারক মণ্ডলী।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন, জাতীয় মসজিদ বায়তুল মোকারমের মুফতি এহসানুল হক জিলানী পেশ ইমাম, ঢাকা টিপটপ জামে মসজিদের খতিব হযরত মাওলানা আরিফুদ্দিন মারুফ, হাফেজ ক্বারী হাসান, হাফেজ ক্বারী মহসিন, হাফেজ মো. হেদায়েত উল্লাহ, হাফেজ আবু নাঈম, হাফেজ মো. তাউহিদুজ্জামান, হাফেজ মো. ওমর ফারুক, হাফেজ মেজবাউদ্দিন, হাফেজ বেলাল হোসাইন ও হাফেজ মাওলানা শরিফুল ইসলাম।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ৭লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার ৫ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার ২ লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে ১ লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে বলে জানা গেছে। অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে ৫ লাখ টাকা ও সম্মাননা।

ফরিদপুর অডিশন বিভাগের সমন্বয়ক হাফেজ মাওলানা রাকিব হাসান উচমানী বলেন, ‘ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ৪টি বুথে ফরিদপুরে সাড়ে ৬শ অনূর্ধ্ব ১৬ বছর বয়সি কুরআনের হাফেজরা এ অডিশনে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ নিয়েছেন। প্রথম পর্বের প্রতিযোগিতা বেলা ১টায় শেষ হয়ে ৫০জনকে দ্বিতীয় অডিশনের জন্য বাছাই করে হলুদ কার্ড দেওয়া হয়েছে। অডিশনে জাতীয় মসজিদ বায়তুল মোকারমের মুফতি এহসানুল হক জিলানী পেশ ইমামসহ মোট ১১ জন বিচারক মণ্ডলী এই অডিশনের বিচারকার্য পরিচালনা করেছেন। ’ সবশেষে জাতীয়ভাবে প্রতিযোগিতার জন্য ১০জনকে ইয়েস কার্ড দেওয়া হবে।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।