ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফরিদপুরে ‘কুরআনের নূর’ অডিশনে ইয়েস কার্ড পেল ১০ হাফেজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
ফরিদপুরে ‘কুরআনের নূর’ অডিশনে ইয়েস কার্ড পেল ১০ হাফেজ

ফরিদপুর: আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর ২০২৪’-এর ফরিদপুর বিভাগের অডিশন শেষ হয়েছে। অডিশনে ১০ জন হাফেজকে ইয়েস কার্ড দেওয়া হয়েছে।

 

সোমবার (১১ ডিসেম্বর) সকাল ৯টা থেকে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ প্রতিযোগিতার রেজিস্ট্রেশনের মাধ্যমে অডিশন শুরু হয়।   ফরিদপুর সদরের অম্বিকাপুর ইসলামিক শরিয়াহ রিসার্স সেন্টার চত্বরে অডিশনে সাড়ে ৫ শতাধিক হাফেজ অংশ নেয়।

বৃহত্তর ফরিদপুর বিভাগের গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলা থেকে কুরআনের পাখিরা (প্রতিযোগীরা) এতে অংশ নেয়। প্রতিযোগীরা সকাল সাড়ে ৮টা থেকে রেজিস্ট্রেশন পর্ব সম্পন্ন করে। তাদের পদচারণায় মাদারাসা চত্বর প্রাণবন্ত হয়ে ওঠে।

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় প্রথম পর্বের প্রতিযোগিতায় ৫০ জনকে বাছাই করা হয়। সেখান থেকে দ্বিতীয় বাছাইয়ের মাধ্যমে ঢাকায় অংশ নিতে ১০ জনকে বাছাই করেন বিচারকমণ্ডলী।

অডিশনে বিচারকের দায়িত্ব পালন করেন- জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী, ঢাকা টিপটপ জামে মসজিদের খতিব হযরত মাওলানা আরিফুদ্দিন মারুফ, হাফেজ কারী হাসান, হাফেজ কারী মহসিন, হাফেজ মো. হেদায়েত উল্লাহ, হাফেজ আবু নাঈম, হাফেজ মো. তাউহিদুজ্জামান, হাফেজ মো. ওমর ফারুক, হাফেজ মেজবাউদ্দিন, হাফেজ বেলাল হোসাইন, হাফেজ মাওলানা শরিফুল ইসলাম।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা, দ্বিতীয় বিজয়ী পাবে ৭ লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার ৫ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার ২ লাখ টাকা করে এবং সম্মাননা।  

এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে ১ লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে ৫ লাখ টাকা ও সম্মাননা।

ফরিদপুর অডিশন বিভাগের সমন্বয়ক হাফেজ মাওলানা রাকিব হাসান উচমানী বলেন, ‘আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ৪টি বুথে ফরিদপুরে সাড়ে ৫ শতাধিক কুরআনের হাফেজ রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ নেয়। প্রথম পর্বের প্রতিযোগিতা দুপুর ১টায় শেষ হয়। পরের রাউন্ডে ১০ জনকে ইয়েস কার্ড দেওয়া হয়। অডিশনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানীসহ মোট ১১ জন বিচারকমণ্ডলী বিচারকার্য পরিচালনা করেন।

প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।