ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

‘কুরআনের নূর’ ঢাকা অঞ্চলের অডিশন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
‘কুরআনের নূর’ ঢাকা অঞ্চলের অডিশন শুরু হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’-এর ঢাকা অঞ্চলের অডিশন শুরু হয়েছে | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: কোমলমতি ‘কুরআনের পাখিদের’ প্রাণবন্ত উপস্থিতিতে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর ঢাকা বিভাগের অডিশন শুরু হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ শিরোনামে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ চত্বরে রেজিস্ট্রেশনের মাধ্যমে এ প্রতিযোগিতা শুরু হয়।

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে কুরআনের পাখিদের সর্ববৃহৎ মিলনমেলা হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৪ ‘কুরআনের নূর’-এর ঢাকা বিভাগের এই অডিশন পর্ব চলবে বুধবার ও বৃহস্পতিবার সকাল থেকে।



সরজমিনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ চত্বর ঘুরে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে নানা পরিবহনের মাধ্যমে কুরআনের পাখিরা (প্রতিযোগীরা) সুশৃঙ্খলভাবে প্রবেশ করছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সায়াহ্ন গেটে। সকাল সাড়ে ১০টা থেকে প্রতিযোগীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে শুরু হয় আয়োজন।

রাজধানীর পল্লবী থেকে আগত মো. মাহদী হাসান নামের এক প্রতিযোগী বলে, এমন একটা আয়োজনে অংশগ্রহণ করতে পেরে আমি আনন্দিত। আলহামদুলিল্লাহ, প্রস্তুতিও মোটামুটি ভালো। আশা রাখি ভালো কিছু হবে।

মুযাজ ইবনে আব্দুল্লাহ নামের আরেক প্রতিযোগী বলে, ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ প্রতিযোগিতা এখন দেশের সবচেয়ে বড় হিফজুল কুরআন প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে একদিক থেকে যেমন নিজেকে যাচাই করা সম্ভব হবে, তেমনি আরও অনেকের সঙ্গে পরিচয়ের ফলে নিজেকে সমৃদ্ধও করা যাবে।



এবারের আয়োজন সম্পর্কে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক বলেন, এবার জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতায় ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন থেকে অনুর্ধ্ব ১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি জোন থেকে মূল্যায়িত সেরা হাফেজরা ইয়েস কার্ড প্রাপ্তির মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবে। এরপর তাদের নিয়ে শুরু হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। দেশ বরণ্যে ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী এই অডিশন ও পুরো আয়োজনের বিচারকাজ পরিচালনা করবেন।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।



অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।