ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ ঢাকা অঞ্চলের অডিশন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ ঢাকা অঞ্চলের অডিশন চলছে ছবি: জিএম মুজিবুর

ঢাকা: অনূর্ধ্ব ১৬ বছর বয়সী কুরআনের হাফেজদের প্রাণবন্ত উপস্থিতিতে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর ঢাকা বিভাগের অডিশন চলছে।

বুধবার (১৩ ডিসেম্বর) দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ চত্বরে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ শিরোনামে ঢাকা অঞ্চলের প্রথম দিনের অডিশন চলছে।

এদিন সকাল থেকে ঢাকা উত্তর জোনের অডিশন গ্রহণ করা হচ্ছে।

টাঙ্গাইল থেকে এ প্রতিযোগিতায় অংশ নিতে এসেছে ইয়াসীন হোসেন সিয়াম। সিয়াম বাংলানিউজকে বলে, অনেক আশা নিয়ে এখানে এসেছি। আমার ইচ্ছা জাতীয় পর্যায়ের একজন হাফেজ হবো। এসে খুব ভালো লাগছে। অনেকের সঙ্গে পরিচিত হতে পারছি। প্রস্তুতি ভালো আছে। আশা করি ভালো কিছু হবে।

গাজীপুর থেকে অডিশন দিতে এসেছে সোয়াইব হাসান। সোয়াইব বলে, এখানে এসে ভালো লাগছে। কয়েকজনের সঙ্গে পরিচিত হলাম। এখানে এসেছি মূলত নিজেকে যাচাই করতে। টিকে যাব কিনা জানি না, তবে এ পরীক্ষা দেওয়ার মাধ্যমে বুঝতে পারব আমি কতটুকু পারি।

অপর এক প্রতিযোগী রাকিবুল ইসলাম বলেছে, প্রতিযোগিতা করতে এখানে এসেছি। এখানে অনেক প্রতিযোগী। সবাই খুবই মেধাবী। এখন একটু ভয় লাগছে৷ তবে আশা করি খুব ভালোভাবে পরীক্ষা দেব।

এবারের আয়োজন সম্পর্কে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক বলেন, এবার জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতায় ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন থেকে অনূর্ধ্ব ১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি জোন থেকে মূল্যায়িত সেরা হাফেজরা ইয়েস কার্ড প্রাপ্তির মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবে। এরপর তাদের নিয়ে শুরু হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। দেশ বরণ্যে ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক মণ্ডলী এই অডিশন ও পুরো আয়োজনের বিচারকার্য পরিচালনা করবেন।

আয়োজক সূত্রে জানা গেছে, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
এইচএমএস/এমকে/এসআইএস  


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।