ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

রমজানে স্থানীয়দের ‘কাবায়’ না আসার আহ্বান সৌদি আরবের

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
রমজানে স্থানীয়দের ‘কাবায়’ না আসার আহ্বান সৌদি আরবের

সৌদি কর্তৃপক্ষ রমজান মাসে স্থানীয় বা মক্কার বাসিন্দাদের চেয়ে অন্যান্য দেশ থেকে আসা মুসল্লিদের পবিত্র স্থান ‘কাবা’ শরীফে প্রবেশের জন্য অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় তার এক্স অ্যাকাউন্টে বলেছে, মক্কাবাসীর মেহমান আল্লাহর মেহমান।

সুতরাং, আসুন তাদের প্রতি পরোপকারী হই এবং ‘কাবা’ শরীফে তাদের জায়গা দিই।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও বলেছে, পুরো মক্কাই পবিত্র। ফলে এ স্থানের যে কোনো মসজিদে নামাজ আদায় করলেও আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব হবে।

এখন মুসল্লিদের ভিড় কমানো এবং দূর থেকে আসা মানুষকে কাবা দেখার সুযোগ করে দিতে মক্কার স্থানীয় বাসিন্দাদের পবিত্র রমজান মাসে কাবা শরীফে না যাওয়ার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এর বদলে মক্কাবাসীকে নামাজ আদায়ের জন্য অন্যান্য মসজিদে যেতে উদ্বুদ্ধ করা হয়েছে।

সৌদি আরবে রমজান মাস শুরু হয় গত ১১ মার্চ। অন্য বছরের মতো এবারও রমজান শুরু হওয়ার পর অসংখ্য মুসল্লি মক্কায় ওমরাহ করতে এসেছেন।

অন্যান্য দেশের মুসল্লিরাও যেন ওমরাহ পালন করতে পারেন সেজন্য ভিসা প্রক্রিয়া অনেক সহজ করে দিয়েছে সৌদি আরব। ওমরাহ ভিসা ছাড়াও ভিজিট ভিসা ও টুরিস্ট ভিসা দিয়েও ওমরাহ পালনের সুযোগ রেখেছে দেশটি।

সূত্র: গালফ নিউজ

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।