ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

বায়তুল মোকাররমে বসুন্ধরার ইফতার, স্বস্তি শত শত শিক্ষার্থীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
বায়তুল মোকাররমে বসুন্ধরার ইফতার, স্বস্তি শত শত শিক্ষার্থীর

ঢাকা: রমজান মাস, সারাদিন রোজা রেখে বিকেলে ইফতারের জন্য অপেক্ষায় থাকেন সবাই। ব্যতিক্রম নয় রাজধানীতে বসবাস করা হাজারো শিক্ষার্থীও।

তবে পরিবার ছেড়ে মেস জীবনে ইফতার যেন মনে ধরে না। আবার উচ্চমূল্যের এই বাজারে অনেকেই ভাবেন ইফতারের ব্যবস্থা নিয়েও। সেসব ভাবনা দূর হয়েছে অনেক শিক্ষার্থীর।  

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র রমজান মাসব্যাপী রোজাদারদের জন্য ইফতারের ব্যবস্থা করেছে বসুন্ধরা গ্রুপ। প্রতিদিন তিন হাজার রোজাদারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হচ্ছে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে। আর এখানেই ইফতার করতে শামিল হন গ্রামে পরিবার ছেড়ে রাজধানীতে লেখাপড়া করতে আসা শত শত শিক্ষার্থী।

এসব শিক্ষার্থীর পাশাপাশি ইফতার পেয়ে স্বস্তি প্রকাশ করেছেন সাধারণ রোজাদাররাও। তারা বলছেন, মাসব্যাপী ইফতার করানো খুব সহজ কাজ নয়।

এ বিষয়ে শিক্ষার্থী রিফাত বলেন, ‘রমজান মাস শুধু রোজা রাখার মাস নয়। এটি ভ্রাতৃত্ববোধ ও সহমর্মিতা বৃদ্ধির মাস। বিনামূল্যে ইফতারের ব্যবস্থা দেখে আমার ভীষণ ভালো লাগছে। ’

আরেক শিক্ষার্থী আরিফুর বলেন, ‘বাইরে ইফতার করলে অনেক খরচ হয়। কিন্তু এখানে বিনা খরচে ইফতার করতে পারছি। এতে আমাদের অর্থনৈতিক ভারসাম্য ও সুবিধা হচ্ছে। ’

শিক্ষার্থী সাঈদ বলেন, ‘রমজান মাস আমাদের মধ্যে একতা ও ভালোবাসা বাড়িয়ে দেয়। বসুন্ধরা গ্রুপের এই ইফতারের মাধ্যমে আমরা সবাই একসঙ্গে বসে খাবার খেতে পারছি। এটি আমাদের সামাজিক বন্ধন আরও দৃঢ় করছে। ’

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) প্রেসিডেন্ট ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা সায়েম সোবহান আনভীরের পক্ষ থেকে প্রতিদিন বায়তুল মোকাররমে ইফতার বিতরণ করা হচ্ছে।

শুক্রবার (২২ মার্চ) বিকেলে বায়তুল মোকাররম মসজিদে ১১তম রোজায় প্রতিদিনের মতো ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মানিক উপস্থিত থেকে রোজাদারদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেন।

বাংলানিউজকে তিনি বলেন, এ বছর তৃতীয়বারের মতো রমজানে বসুন্ধরা গ্রুপের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইফতার বিতরণ করা হচ্ছে। প্রতিদিন তিন হাজার রোজাদারকে ইফতার করানো হচ্ছে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে। এর মধ্যে অসংখ্য শিক্ষার্থী প্রতিদিন এখানে এসে ইফতার করেন। পরিবার ছেড়ে তারা ঢাকায় থাকেন, এখানে সবাই মিলে পরিবারের মতো ইফতার করতে পারেন, এটা আমাদেরও ভালো লাগে।

মিজানুর রহমান মানিক আরও বলেন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রোজাদারদের ইফতারে যেন কোনো সমস্যা না হয়, সে জন্য বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর সুন্দর ব্যবস্থাপনা করেছেন। পুরো রমজান মাসে এ আয়োজন অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।