ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

রমজানের শেষ দশকে মক্কা-মদিনায় ১০ লাখেরও বেশি মুসল্লি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
রমজানের শেষ দশকে মক্কা-মদিনায় ১০ লাখেরও বেশি মুসল্লি

শবে কদরের তালাশে রমজানের শেষ ১০ দিনে মক্কায় কাবা শরিফ ও মদিনায় মসজিদে নববীতে মুসল্লিদের ঢল নেমেছে।  

দুই পবিত্র স্থান মিলিয়ে মুসল্লির সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গাল্ফ নিউজ।

নাজাত লাভের আশায় রমজানের ২০ তম দিনে বিশ্বজুড়ে বিভিন্ন দেশ এবং সৌদি আরবের বিভিন্ন এলাকা থেকে মসজিদুল হারাম ও মসজিদে নববীতে এসে জড়ো হয়েছেন বিপুল সংখ্যক মুসল্লি।

মুসল্লিরা ওমরাহ, তারাবি এবং কিয়ামুল্লাইল নামাজে নিযুক্ত রয়েছেন। ইতিকাফে বসেছেন হাজার হাজার মুসল্লি।

গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীতে পবিত্র ওমরাহ পালনসহ ইবাদতে মশগুল থাকা মুসল্লিদের জন্য নিরাপদ ব্যবস্থাপনা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে দ্য জেনারেল অথরিটি ফর দ্য কেয়ার অব দ্য গ্রান্ড মস্ক অ্যান্ড দ্য প্রফেট’স মস্কের মাধ্যমে বিস্তৃত পরিকল্পনা বাস্তবায়ন করছে সৌদি সরকার।  

শনিবার থেকে শুরু হওয়া এই পরিকল্পনায় রয়েছে বিস্তৃত পরিষেবার বিধান, ইবাদত ও সংশ্লিষ্ট অনুষ্ঠান নির্বিঘ্নে পালনের সুবিধার্থে মানব ও প্রযুক্তির উভয়ের সংস্থান স্থাপন।

গালফ নিউজ আরও জানিয়েছে, ২০০ সৌদি কর্মকর্তার তত্ত্বাবধানে ৪ হাজারেরও বেশি কর্মী এই দুই মসজিদে পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য অক্লান্ত পরিশ্রম করছেন।

তারা ৩ হাজার ৫১৬টিরও বেশি শৌচাগার, ৯ হাজার ১৫৫টি জমজমের পানির পাত্র পরিচালনার পাশাপাশি নামাজের হল ও আঙিনার জন্য ৩৫ হাজারেরও বেশি নতুন কার্পেট প্রস্তুতের কাজ করছেন।

এছাড়াও ওমরাহযাত্রী ও মুসল্লিদের ব্যবহারের জন্য ৩ হাজার হাতের গাড়ি, ২ হাজার বৈদ্যুতিক যান এবং ৬ হাজার যানবাহন পুশারের ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।