ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ইসলাম

জুমাতুল বিদায় সিলেটে মসজিদে বিশেষ মোনাজাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
জুমাতুল বিদায় সিলেটে মসজিদে বিশেষ মোনাজাত

সিলেট: পবিত্র মাহে রমজানে প্রথম দশক রহমতের, দ্বিতীয় দশক মাগফিরাত ও তৃতীয় দশক নাজাতের উছিলায় মহান আল্লাহর দরবারে প্রার্থনা ও ক্ষমা চেয়ে ইবাদত-বন্দেগি করেন রোজাদাররা।  

শেষ দশকের বিদায় শুক্রবার (৫ এপ্রিল)।

রমজান মাসকে এক বছরের জন্য বিদায়ের ইঙ্গিত দেয় দিনটি। জুমাতুল বিদা হিসেবে পালন করেছেন মুসলিম উম্মাহ। আর রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা আরও অধিকতর। রমজানকে বিদায়ের ইঙ্গিত দেওয়া শেষ জুমার দিনটি তাৎপর্যপূর্ণ দিন।

এজন্য জুমাতুল বিদায় সিলেটে মসজিদে জুমার খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যা করেন ইমামরা। জুমার নামাজ শেষে খোদার দরবারে দুই হাত তুলে বিশেষ দোয়া করেছেন ইমামরা।  

জুমাতুল বিদা উপলক্ষে সিলেট হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদসহ বিভিন্ন মসজিদে ছিল মুসল্লিদের ভিড়। পবিত্র মাহে রমজানের দিনগুলো ফুরিয়ে আসায় মুসল্লিরা কায়মনোবাক্যে মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে প্রার্থনা করেন। জুমা শেষে মুসল্লিদের নিয়ে ইমামরা মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করবেন।  

কান্নারত মুসল্লিরা আগামী রমজান মাস যাতে জীবনে নসিব হয় সেই প্রার্থনা করেন।

নাজাম পড়তে আসা মুসল্লি আব্দুল কাদির বলেন, রমজান মাসের শেষ শুক্রবার আমরা জুমাতুল বিদা হিসেবে পালন করে থাকি। তথা মাহে রমজানের বিদায়ী ইঙ্গিত করে। মহান রবের দরবারে প্রার্থনা করি যাতে ইবাদতের এ মাস যেন আবারও ফিরে পাই। কেননা গত রমজানের পর অনেকেই দুনিয়া ছেড়ে চলে গেছেন। মহান আল্লাহ যেন আমাদের বেশি বেশি করে ইবাদত-বন্দেগি করার তৌফিক দেন এবং আগামী রমজান মাস আমাদের ভাগ্যে রাখেন।

এদিকে প্রতিবারের মতো এবারও সারা দেশে মসজিদে জুমার নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।  

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৪
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।