ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

ইসলাম

হজ পালনে মক্কায় ১৩০ বছরের বৃদ্ধা, ফুল দিয়ে বরণ করে নিল সৌদি 

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
হজ পালনে মক্কায় ১৩০ বছরের বৃদ্ধা, ফুল দিয়ে বরণ করে নিল সৌদি 

শুরু হয়েছে ইসলামের অন্যতম স্তম্ভ হজের আনুষ্ঠানিকতা। হজ উপলক্ষে ইতোমধ্যে বিশ্বের সব মুসলিম দেশ থেকে বহু নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ সৌদি আরবের মক্কা নগরে পৌঁছেছেন।

 

এসব হাজির মধ্যে অন্যতম সারহৌদা সেটিত। ১৩০ বছর বয়সী আলজেরিয়ান বৃদ্ধা তিনি।  

আর তাকে ফুল দিয়ে বরণ করে নিয়েছেন সৌদি কর্মকর্তারা।

মঙ্গলবার (১১ জুন) সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে ইহরামের সঙ্গে জেদ্দা বিমানবন্দরে পৌঁছান বৃদ্ধা সারহৌদা। সেসময় তাকে ফুল দিয়ে বরণ করে সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

সেই ঘটনার একটি ভিডিও মাইক্রোব্লগিং সাইট এক্সে প্রকাশ হয়েছে।  

এতে দেখা গেছে, বিমানবন্দরে ওই বৃদ্ধাকে হুইলচেয়ারে করে নেওয়া হচ্ছে। পরে তাকে ফুলের মালা পরিয়ে দেন বিমানবন্দরের কর্মকর্তারা। তখন সংশ্লিষ্টদের প্রতি দোয়া করতে দেখা যায় ওই বৃদ্ধাকে। তিনি বলতে থাকেন, মহান আল্লাহ সৌদি আরব ও এই দেশের জনগণের মঙ্গল করুন।

ভিডিওটি শেয়ার করে হাজি সারহৌদাকে ভূয়সী প্রশংসায় ভাসিয়েছেন অনেকে।

এত বয়সেও হজের প্রতি তার আগ্রহ, দৃঢ়চিত্ত ও ধার্মিকতা মুসলিমবিশ্বকে ইসলামের মহিমা ও ধর্ম পালনের এক বার্তা পৌঁছে দিয়েছে।

শুধু মুসলমানরাই নয়, অন্য সম্প্রদায়ের লোকজনও নিজ ধর্ম পালনে সারহৌদার দৃঢ় সংকল্পের প্রশংসা করেছেন।

উল্লেখ্য, সৌদির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আজ শুক্রবার (১৪ জুন) পবিত্র হজের কার্যক্রম শুরু হয়েছে। হজ করতে গত ১০ জুন পর্যন্ত ১৫ লাখ ৪৭ হাজার ২৯৫ জন হজযাত্রী দেশটিতে পৌঁছেছেন। এ বছর ১৫ লাখেরও বেশি হাজি জমায়েত হবে মক্কা-মদিনায়।

আগামী ১৬ জুন সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। পাঁচ দিনের হজে ‘লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে মিনা, আরাফাতের ময়দান ও মুজদালিফা।

তথ্যসূত্র: সিয়াসাত, আল আরাবিয়া

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।