ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ইসলাম

হোসেনি দালান থেকে বের হয়েছে তাজিয়া মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
হোসেনি দালান থেকে বের হয়েছে তাজিয়া মিছিল হোসেনি দালান ইমামবাড়া থেকে বের হয়েছে তাজিয়া মিছিল | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: পবিত্র আশুরা উপলক্ষে ঢাকার ঐতিহাসিক হোসেনি দালান থেকে শিয়া সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিল শুরু হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় হোসেনি দালান ইমামবাড়া থেকে শুরু হওয়া মিছিলটি বকশীবাজার, লালবাগ, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি লেকের পার্শ্ববর্তী সীমান্ত স্কয়ারের সামনে গিয়ে শেষ হবে।

কালো পোশাক পরিহিত শোক পালনকারী শিয়া মুসলমানরা হাতে নানা রঙের পতাকা ও ব্যানার বহন করে মিছিলে অংশগ্রহণ করেছেন। হাজার হাজার শিয়া মুসলমান মিছিলে অংশ নিয়ে শোক প্রকাশ করছেন। মিছিলের সামনে সাজানো আছে বিভিন্ন আকারের আলাম। মুসল্লিরা ‘ইয়া হোসেন’, ‘লাব্বায়িক ইয়া হোসেন’ বলে স্লোগান দিচ্ছেন এবং মাতম করছেন। অনেকে ইমাম হোসাইন (আ.)-কে নিয়ে ধর্মীয় গজল পরিবেশন করছেন। মিছিলে অংশগ্রহণকারীদের মাঝে শরবত বিতরণ ও সবার শরীরে গোলাপ জল ছিটাতে দেখা গেছে।

মিছিলে আলাম বহন করা মোহাম্মদ ফাহাদ নামে এক যুবক বাংলানিউজকে বলেন, এ বছর হোসেনি দালান থেকে বেরিয়ে আসা তাজিয়া মিছিলটি ঢাকার সবচেয়ে বড় মিছিলগুলির মধ্যে একটি। মিছিলটি বকশী বাজার হয়ে আজিমপুর দিয়ে ধানমন্ডি গিয়ে শেষ হবে। মিছিলের শেষে ধানমন্ডি লেকের পার্শ্ববর্তী সীমান্ত স্কয়ারে শোকসভা অনুষ্ঠিত হবে।

তাজিয়া মিছিলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য মিছিলের আগে, পেছনে ও মিছিলের পথের বিভিন্ন স্থানে পুলিশ ও আনসার বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, হজরত ইমাম হোসাইন (আ.) ও তাঁর সঙ্গীদের শাহাদতের স্মরণে প্রতি বছর আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায় তাজিয়া মিছিল বের করে। এই মিছিলের মাধ্যমে তারা অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানান এবং সত্য ও ন্যায়বিচারের পথে চলার শপথ নেন।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।