অজু থাকলেও প্রত্যেক সালাতে রাসুলুল্লাহ (সা.) নতুন করে অজু করে নিতেন। কিন্তু সাহাবায়ে কিরাম অজু না ভাঙা পর্যন্ত এক অজুতে কয়েক ওয়াক্ত সালাত আদায় করতেন।
তবে নতুন করে অজু করে নেওয়া উত্তম। এ বিষয়ে বর্ণিত কয়েকটি হাদিস—
আমর ইবনে আমির আনসারি (রহ.) বলেন, আমি আনাস ইবনে মালিক (রা.)-কে বলতে শুনেছি, নবী (সা.) প্রত্যেক নামাজের ওয়াক্তে নতুন করে অজু করতেন। আমি আনাস (রা.)-কে প্রশ্ন করলাম, আপনারা কী করেন? তিনি বলেন, আমাদের অজু নষ্ট না হলে একই অজুতে আমরা সব ওয়াক্তের নামাজ আদায় করে করে নিই। (তিরমিজি, হাদিস : ৬০)
অন্য হাদিসে এসেছে, আনাস (রা.) বলেন, নবী (সা.) প্রত্যেক সালাতের সময় অজু করতেন।
আমি বললাম, আপনারা কী করতেন? তিনি বললেন, হাদাস (অজু ভঙ্গের কারণ) না হওয়া পর্যন্ত আমাদের (আগের) অজু যথেষ্ট হতো। (বুখারি, হাদিস : ২১৪)
রাসুলুল্লাহ (সা.) একই অজুতে সব নামাজ আদায় করার কথাও হাদিসে এসেছে। সুলাইমান ইবনু বুরাইদা (রা.) থেকে তার পিতার সূত্রে বর্ণিত, তিনি (বুরাইদা) বলেন, নবী (সা.) প্রত্যেক ওয়াক্তের নামাজের জন্য নতুনভাবে অজু করতেন। তিনি মক্কা বিজয়ের দিন একই অজু দিয়ে সব ওয়াক্তের নামাজ আদায় করলেন এবং মোজার ওপর মাসাহ করলেন।
উমর (রা.) বলেন, আপনি এমন একটি কাজ করলেন, যা ইতোপূর্বে কখনো করেননি। রাসুল (সা.) বলেন, আমি ইচ্ছা করেই (উম্মতের সুবিধার জন্য) এটা করলাম। (তিরমিজি, হাদিস : ৬১)
বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৪
আরএ