ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ইসলাম

বয়ানে মুখর ইজতেমা প্রাঙ্গণ

মফিজুল সাদিক ও রিপন আনসারী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
বয়ানে মুখর ইজতেমা প্রাঙ্গণ ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান থেকে: তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে লাখো মুসল্লির উপস্থিতিতে চলছে বিভিন্ন ভাষায় বয়ান। দেশ-বিদেশের প্রখ্যাত আলেম, মাওলানা বয়ান করছেন।



শুক্রবার (০৯ জানুয়ারি) বাদ ফজর মাওলানা ইসমাইল হোসেনের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫০তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এর আগে জুমার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের পেশ ইমাম হাফেজ মোহাম্মদ জুবায়ের।

ইজতেমায় যোগ দেওয়া মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার হাজার হাজার মানুষ ইজতেমা মাঠে হাজির হন।

ভোর থেকেই রাজধানীসহ আশপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে। দুপুর ১২টার দিকে মাঠ উপচে আশপাশের খোলা জায়গাসহ সব স্থান জনসমুদ্রে পরিণত হয়। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা রাস্তা, গলিতে হোগলা পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন।

জুমার নামাজে বিশ্বের ৫১টি দেশ থেকে আগত প্রায় ৫ হাজার মুসল্লি অংশ নেন।

নামাজে অংশ নেন নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী আফছারুল আমিন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল, টঙ্গী পৌরসভার মেয়র অ্যাডভোকেট আজমত উল্যাহ খান, শ্রীপুর পৌরসভার মেয়র মো. আনিসুর রহমান প্রমুখ।

নামাজের পর শুরু হয় আম বয়ান। বয়ান করছেন মাওলানা শওকত হোসাইন। তিনি আছরের নামাজ পর্যন্ত বয়ান করবেন। এর পর মাগরিবের নামাজ পর্যন্ত বয়ান করবেন মাওলানা মোহাম্মদ জোবায়ের আহমেদ।

মাগরিবের নামাজের পর থেকে বয়ান করবেন মাওলানা মোহাম্মদ সা’দ। এশার নামাজ আদায় শেষে নিদ্রাযাপন করবেন মুসল্লিরা। শনিবার ফজরের নামাজ শেষে আবারও শুরু হবে বয়ান।

ইজতেমা সর্বাত্মকভাবে সফল করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক নজরদারি ও প্রশাসনের তরফে নেওয়া হয়েছে বিভিন্ন ধরনের প্রস্তুতি।

বিশ্ব ইজতেমার কর্মসূচি

প্রথম দিন
প্রথম দিন বাদ ফজর শুরু হয় আম বয়ান। উপমহাদেশের প্রখ্যাত আলেমরা এ বয়ান করেন। এতে ইসলাম ও মানুষের সেবা, আল্লাহর সান্নিধ্য লাভের পথ, কোরআন ও হাদিসের আলোকে ইসলামের মহিমা প্রচার করা হয়।

দ্বিতীয় দিন
এদিন শীর্ষ মুরুব্বিরা বয়ান করেন। এর ফাঁকে ফাঁকে থাকে জিকির ও নতুন নতুন জামাত গঠন। এ দিনের অন্য আকর্ষণ হচ্ছে যৌতুকবিহীন বিয়ে। বাদ আসর এ বিয়ে অনুষ্ঠিত হবে।

তৃতীয় দিন
তৃতীয় দিন বাদ ফজর থেকে তাশ কিলের কামরার পাশে আখেরি মোনাজাত মঞ্চ থেকে হেদায়তি বয়ান করা হয়। তা চলবে মোনাজাতের আগ পর্যন্ত।

দুই পর্বের ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত রোববার।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, জানুয়ারয় ০৯, ২০১৫

** খোদা নৈকট্যের সম্মেলনে সামিল হলেন তারাও
** জুমায় শামিল লাখো মুসল্লি, নামাজের পর বড় বয়ান
** চলছে আম বয়ান, জুমা নামাজের প্রস্তুতি মুসল্লিদের
** ১ম দফার বিশ্ব ইজতেমা শুরু
** ভোগান্তি নিয়ে ইজতেমায় মুসল্লিরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa