ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু প্রসঙ্গে ইসলাম

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু প্রসঙ্গে ইসলাম

ভুল চিকিৎসায় রোগীর মৃত্যকে কেন্দ্র করে হাসাপাতালে ভাঙচুর ও মামলা-হামলার ঘটনা প্রায়ই ঘটে। কিন্তু প্রশ্ন হলো, ভুল চিকিৎসায় মারা গেলে এর জন্য কী ডাক্তার দায়ী?

উল্লেখিত প্রশ্নের উত্তরে অভিজ্ঞ আলেমদের অভিমত হলো, প্রত্যেক মানুষের মৃত্যু আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত সময়েই হয়ে থাকে।

এ ক্ষেত্রে যে কোনো কারণকে মৃত্যুর কারণ হিসেবে গণ্য করা যেতে পারে। তবে সেই কারণের পেছনে যদি কেউ দোষী বা দায়ী হন আর বিষয়টির আইনি ভিত্তি থাকে- তাহলে তাকে বিচারের মুখোমুখি করা যাবে। এটাই ইসলামের বিধান।

চিকিৎসার ক্ষেত্রে বিশেষজ্ঞ ব্যক্তির অনিচ্ছাকৃত ভুল চিকিৎসার দরুণ কোনো রোগীর মৃত্যু হলে সে ব্যক্তি শরীয়তের দৃষ্টিতে দোষী হিসেবে সাব্যস্ত হবে না। তবে কর্তব্যে অবহেলার দরুন ভুল চিকিৎসা হলে, অথবা চিকিৎসকের অদক্ষতা (না জেনে চিকিৎসা করা, নিজের দায়িত্বের বাইরে কাজ করা) ও অনভিজ্ঞতার কারণে কোনো রোগীর মৃত্যু হলে সে অপরাধী বলে সাব্যস্ত্য হবে। এ জন্য তাকে বিচারের মুখোমুখি করা যাবে।

উদ্ভুত পরিস্থিতিতে মৃতের ওয়ারিসরা (উত্তরাধিকার) ইচ্ছা করলে চিকিৎসাজনতি অবহেলার জন্য ওই ডাক্তার কিংবা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারেন। ইসলাম এর অনুমতি দিয়েছে।

এ জাতীয় ঘটনার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করলে তারাও শরীয়তের দৃষ্টিতে দোষী সাব্যস্ত্য হবেন। ইচ্ছা করলে তাদেরও আইনের মুখোমুখি করা যাবে।  

বাংলাদেশ সময়: ১৯২২ ঘন্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa