ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

দাগেস্তানে মসজিদে নববীর অনুকরণে মসজিদ নির্মিত হচ্ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫
দাগেস্তানে মসজিদে নববীর অনুকরণে মসজিদ নির্মিত হচ্ছে

রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে মসজিদে নববীর ডিজাইনের অনুকরণে একটি নতুন মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। মসজিদ নির্মাণের সঙ্গে জড়িত উদ্যোক্তা ও ডিজাইনাররা দাগেস্তানে নতুন এই মসজিদ নির্মাণের জন্য সৌদি আরবের মদিনার মসজিদে নববীর নকশা পছন্দ করেছেন।

সে হিসেবে এরই অনুরূপে এ মসজিদটি নির্মাণ করা হবে। খবর অন ইসলাম অন লাইনের।

নতুন এই মসজিদের নির্মাণকাজ শুরু হয়েছে ০৮ মার্চ রবিবার।

এ মসজিদে একসাথে ৫০ হাজার নামাজী নামাজ আদায় করতে পারবেন। মসজিদের সাথে মাদ্রাসা এবং একটি আবাসিক হলও নির্মাণ করা হবে।

দাগেস্তানের ইসলামি যাদুঘর এবং মুসলিম আধ্যাত্মিক প্রশাসন অফিসও এ মসজিদের ভবনের অধীনে আনা হবে। এ মসজিদ কমপ্লেক্সে পরিকল্পনা অনুযায়ী মসজিদের আশেপাশে সবুজ স্থান, ভূগর্ভস্থ গাড়ি পার্কিং ব্যবস্থা, লাইব্রেরী এবং হোটেল থাকবে।

দাগেস্তান হলো রাশিয়ার একটি অংশ যা উত্তর ককেশাস অঞ্চলে অবস্থিত। এর রাজধানীর নাম মাখাচাকলা। দাগেস্তানে জাতিগতভাবে বহুজাতিক অধিবাসীর বাস। তবে এর বেশিরভাগ তুর্কি ও ইরানি ভাষার লোক।

সম্প্রতি দাগেস্তানের দেরবেন্ত শহরে আবিস্কৃত হয়েছে প্রায় ১০ বর্গমিটার মাপের গম্বুজের ছাদ। ইতিহাসবিদ ও প্রত্নতত্ত্ববিদদের ধারণা, এই স্থাপনা একটি মসজিদের। আর সম্ভবত রাশিয়ার সবচেয়ে প্রাচীনতম মসজিদ। প্রত্নতত্ত্ববিদেরা তার বয়স নির্ণয় করেছেন ৭৪৩-৭৪৪ বছর।

আবিষ্কৃত মসজিদের ফটকে আরবি ভাষার লেখা দেখে অনুমান করা হচ্ছে, ১২৬ হিজরি সনের দিকে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। বর্তমানে মসজিদ সংলগ্ন একটি মাদ্রাসাও রয়েছে। এটা দাগেস্তানে এখন পর্যন্ত চালু থাকা সবচেয়ে প্রাচীন মাদ্রাসা।

উল্লেখ্য যে, রাশিয়া ফেডারেশনের উত্তর ককেসাস এবং দক্ষিণাঞ্চলের চেচনিয়া রিপাবলিক ও দাগেস্তানে প্রায় ২ কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস। ইসলাম রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ধর্ম। দেশটির মোট জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ মুসলমান। এছাড়াও রাশিয়া জুড়ে মসজিদের সংখ্যা প্রায় ১০ হাজারের মতো। বিগত কমিউনিস্ট শাসনামলে যেখানে মসজিদের সংখ্যা ছিলো মাত্র ১০০টি।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘন্টা, মার্চ ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa