ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কোরআন প্রতিযোগিতায় ১০ বছর বয়সী ভারতীয় ইমরানের সাফল্য

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫
কোরআন প্রতিযোগিতায় ১০ বছর বয়সী ভারতীয় ইমরানের সাফল্য

ভারতের বহুল আলোচিত অষ্টম কোরআন প্রতিযোগিতা মহারাষ্ট্র প্রদেশের আক্কালকুয়া অঞ্চলে অবস্থিত জামিয়া ইসলামিয়া এশায়াতুল উলুমে অনুষ্ঠিত হয়েছে।

এ প্রতিযোগিতায় ভারতের ২৩টি রাজ্যের ২৭৪ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতাটি ১৯৯৪ সাল থেকে প্রতি ৩ বছরে একবার অনুষ্ঠিত হয়ে আসছে।

প্রতিযোগিতার প্রাথমিক বাছাইপর্ব ভারতের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হয়। বাছাইপর্বে ১৪০০ মাদ্রাসার ৩১৪৮ জন প্রতিদ্বন্দ্বী অংশগ্রহণ করে।

প্রতিযোগিতাটি হেফজুল কোরআন, কোরআন তেলাওয়াত ও হাদিস বিভাগে অনুষ্ঠিত হয়ে থাকে। চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হলো ৩ দিন ব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে। যা শেষ হয়েছে শুক্রবার।

মূল প্রতিযোগিতার আয়োজন করা হয় মধ্য প্রদেশের ইঞ্জিনিয়ারিং কলেজ ও জামিয়া ইসলামিয়ার অডিটোরিয়ামে।

প্রতিযোগিতাটি ‘ওয়াদিয়ে কোরআন’ নামে ভারতের মুসলমান সমাজের কাছে বিশেষভাবে পরিচিত। এ প্রতিযোগিতার বিচারকার্য পরিচালনার দায়িত্বে ছিলেন ভারতের বিখ্যাত সব কারী সাহেবরা।

আক্কালকুয়া সোসাইটির প্রধান গোলাম মুহাম্মাদ ভিস্তানুয়ি এ প্রতিযোগিতায় আয়োজকদের একজন। তিনি দারুল উলুম দেওবন্দের অন্যতম একজন শিক্ষক।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিজয়ী হয়েছে ১০ বছর বয়সী ইমরান সেলিম। পুরস্কার হিসেবে ইমরান নগদ টাকা, ট্রফি ও ওমরা করার জন্য সৌদি আরবের টিকেট পেয়েছেন। বিভিন্ন শাখায় মোপ পুরস্তার দেওয়া হয়েছে ৯৪ টি। এছাড়া এ প্রতিযোগিতার তিন শীর্ষ বিজয়ী জেদ্দায় আগামী রমজান মাসে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন, ড. আবদুল্লাহ ইবনে আলী বাশার, ড. মোহাম্মদ ইউসুফ। পুরস্কার বিতরণকালে তাজিকিস্তানের কুরআন লার্নিং কেন্দ্রের উচ্চপদস্থ কয়েকজন উপস্থিত ছিলেন।

ভারতীয় মুসললিম ব্যবসায়ীরা এ প্রতিযোগিতার ব্যয়ভার বহন করেন।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘন্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।