ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

ইস্ট লন্ডন মসজিদ নিয়ে বিবিসির বিশেষ প্রামাণ্যচিত্র

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
ইস্ট লন্ডন মসজিদ নিয়ে বিবিসির বিশেষ প্রামাণ্যচিত্র

ইসলাম-মুসলমান ও মসজিদ-মাদরাসা সম্পর্কে ব্রিটেনের একশ্রেণীর মিডিয়ার নেতিবাচক প্রচারণা যখন নিত্যনৈমিত্তিক ব্যাপার, সেই মুহূর্তে বিবিসি প্রচারিত একটি ডকুম্যান্টারি ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরেছে অন্যরকম উচ্চতায়।

‘ওয়েলকাম টু দ্য মস্ক’- (Welcome to the Mosque) নামক এ ডকুম্যান্টারিটি নির্মাণ করেন ব্রিটিশ সাংবাদিক রব লিস (Robb Leech)।



তিনি দীর্ঘ আট মাস ইস্ট লন্ডন মসজিদ লন্ডন মুসলিম সেন্টার ও মারিয়াম সেন্টার ঘুরে পর্যবেক্ষণ করে এটি নির্মাণ করেন।

প্রামান্যচিত্র নির্মাণকালে তিনি পর্যবেক্ষণ করেন- কীভাবে নামাজ পড়া হয়, কীভাবে মসজিদে ধর্মীয় আলোচনায় মানুষ একাগ্রচিত্তে মনোনিবেশ করে, এমনকি কীভাবে অজু করা হয়।

আলোচিত ডকুম্যান্টারিটি গত ৩০ সেপ্টেম্বর বুধবার রাত ৮ টায় বিবিসিতে প্রচারিত হওয়ার পর মুসলিম ও ননমুসলিম সোসাইটিতে ব্যাপক সাড়া পড়ে।

ইস্ট লন্ডন মসজিদ যে শুধু নামাজেরই স্থান নয়, বরং এখানে কমিউনিটির মানুষের সেবায় বহুমুখী কার্মকাণ্ড পরিচালিত হয়ে থাকে তা অত্যন্ত সুন্দরভাবে ফুটে ওঠেছে ডকুম্যান্টারিতে।

ইস্ট লন্ডন মসজিদ ইউরোপের অন্যতম বৃহৎ মসজিদ হওয়ায় এই প্রতিষ্ঠানের প্রতি সবসময়ই মূলধারার মিডিয়ার তীর্যক দৃষ্টি থাকে।

মসজিদের ভেতরে গোপনীয় কার্মকাণ্ড পরিচালিত হয়ে থাকতে পারে- এমন ভ্রান্ত ধারণাও পোষণ করে কোনো কোনো মিডিয়া। কিন্তু এবার একজন ব্রিটিশ সাংবাদিক তার পেশাগত দায়িত্বপালনের জন্য দীর্ঘ ৮ মাস মসজিদের ভেতরের কার্মকাণ্ড পর্যবেক্ষণের মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে- মসজিদ সকলের জন্য উন্মুক্ত একটি জায়গা। এখানে গোপনীয় কিছু থাকতে পারে- এমন ধারণা পোষণ করা সম্পুর্ণ অমূলক।

উল্লেখ্য, ইতোপূর্বে ব্রিটিশ সাংবাদিক রব লিস- এর দুটো ডকুম্যান্টারি ‘মাই ব্রাদার দ্য ইসলামিস্ট’ এবং ‘মাই ব্রাদার দ্য টেরোরিস্ট’ বিবিসিতে প্রচার হওয়ার পর ব্যাপক সাড়া পড়ে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।