ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আরব বিশ্বের প্রথম নারী স্পিকার ড. কুবাইসি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
আরব বিশ্বের প্রথম নারী স্পিকার ড. কুবাইসি

সংরক্ষণশীল আরব দুনিয়াতেও লেগেছে পরিবর্তনের ছোঁয়া। পরিবর্তনের ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাত পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হয়েছেন ড. আমল আল কুবাইসি (Dr Amal Al Qubaisi)।

আরব বিশ্বে তিনিই হচ্ছেন প্রথম নারী স্পিকার। আমিরাতের সরকারি বার্তা সংস্থা বুধবার (১৮ নভেম্বর) এ খবর জানিয়েছে।

ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রিধারী এবং একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আল কুবাইসি গত অক্টোবরে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। পার্লামেন্টের প্রথম অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে তিনি স্পিকার নির্বাচিত হন।
 
আমিরাত পার্লামেন্টের নাম ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি)। এর সদস্য সংখ্যা ৪০। এদের অর্ধেক জনসাধারণের ভোটে নির্বাচিত হন। বাকিরা নির্বাচিত হন দেশটির শাসকদের মাধ্যমে। পার্লামেন্টে মোট নারী সদস্য আটজন।

স্পিকার নির্বাচিত হওয়ার পর আল কুবাইসি বলেন, আমি এফএনসির প্রথম নারী স্পিকার হওয়ার সম্মান লাভ করেছি। এটা হলো রাজনৈতিক সক্ষমতা লাভে দেশের জনগণের সমর্থন লাভের প্রমাণ।

২০০৬ সালে আল কুবাইসি প্রথম নারী সদস্য হিসেবে (Federal National Council- FNC) এফএনসিতে নির্বাচিত হয়েছিলেন। ওই পার্লামেন্টের একটি সভায় প্রথম নারী হিসেবে তিনি সভাপতিত্বও করেন।

-আল আরাবিয়া অবলম্বনে
 


বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।