ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

মালিতে ১০টি নতুন মসজিদ উদ্বোধন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
মালিতে ১০টি নতুন মসজিদ উদ্বোধন

পশ্চিম আফ্রিকার দেশ মালি আফ্রিকার অষ্টম বৃহত্তম দেশ। ১২ লাখ ২৪ হাজার বর্গকিলোমিটার (৪ লাখ ৮০ হাজার বর্গমাইল) আয়তনের দেশটির জনসংখ্যা ১ কোটি ৪৫ লাখের কিছু বেশি।

মালির অধিকাংশ মানুষ ইসলাম ধর্মাবলম্বী। রাজধানীর নাম বামাকো।

যুদ্ধপীড়িত দেশটিতে বর্তমানে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছেন। মালিতে রয়েছে বিভিন্ন জঙ্গীগোষ্ঠীর তৎপরতা। সর্বশেষ গতকাল (২০) নভেম্বর রাজধানী বামাকোর একটি বিলাসবহুল হোটেলে বন্দুকধারীরা ১৭০ জনকে জিম্মি করে। তাদের মুক্ত করতে কমান্ডো অভিযান চালানো হয়। এ ঘটনায় অন্তত ২৮ জন নিহত হয়েছেন বলে সংবাদ মাধ্যমে খবর এসেছে।

জনসংখ্যার প্রায় অর্ধেক আন্তর্জাতিক দারিদ্র্যসীমার (প্রতিদিন ১ দশমিক ২৫ ডলার আয়) নিচে। ফলে দেশেটিতে শিক্ষা হার খুবই কম। অন্যদিকে অভাব ও অপুষ্টির ফলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার খুব বেশি।

সেই মালি প্রজাতন্ত্রের মুসলমানদের পাশে দাঁড়ালো কাতারের একটি দাতব্য প্রতিষ্ঠান। কাতারের ‘রাফ’ নামক দাতব্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে মালি প্রজাতন্ত্রের বিভিন্ন অঞ্চলে ১০টি মসজিদ নির্মাণ করা হয়েছে।

কাতারের শেখ সানি ইবনে আবদুল্লাহ (রাফ) নামক ফাউন্ডেশনের পক্ষ থেক বিশ্বের বিভিন্ন দেশে মসজিদ নির্মাণ করে দেয়া হয়। ওই কর্মসূচির অংশ মালি প্রজাতন্ত্রের ১০টি গ্রামে ১০টি মসজিদ নির্মাণ করা হয়েছে। দৃষ্টিনন্দন ডিজাইনে নির্মিত মসজিদগুলো নির্মাণ করা হয়েছে।

ওই মসজিদসমূহ মালির প্রত্যন্ত ও সুবিধাবঞ্চিত এলাকায় ৪ লাখ ২০ হাজার কাতারি রিয়াল ব্যয়ে নির্মাণ করা হয়েছে। নির্মিত মসজিদের সঙ্গে লাইব্রেরী, মিলনায়তন, শৌচাগার এবং অজুখানাসহ প্রয়োজনীয় আসবাবপত্রের ব্যবস্থা রয়েছে। রয়েছে শিশুদের জন্য কোরআন শিক্ষার ব্যবস্থাও।



বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।