ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আবারও মসজিদ পরিদর্শন করলেন পোপ ফ্রান্সিস

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
আবারও মসজিদ পরিদর্শন করলেন পোপ ফ্রান্সিস

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইয়ের একটি মসজিদ সোমবার (৩০ নভেম্বর) পরিদর্শন করেছেন পোপ ফ্রান্সিস। মসজিদটি ওই দেশের স্পর্শকাতর এলাকা পিকে জেলায় অবস্থিত।



মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের স্থানীয় সময় আজ (৩০ নভেম্বর) সকাল ৮টার পরপর ফ্রান্সিস কৌদৌকৌ মসজিদ পরিদর্শনে গিয়ে ওই মসজিদের পাঁচজন ইমামের সঙ্গে সাক্ষাৎ করেন। মসজিদে পোপকে স্বাগত জানান ইমাম তাইয়্যিব মুসা।

মসজিদ পরিদর্শনকালে সমবেত মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে পোপ ফ্রান্সিস বলেন, খ্রিস্টান ও মুসলমানরা ভাই ও বোন।

যুদ্ধবিধ্বস্ত এলাকার ওই মসজিদটি পরিদর্শন ছিল পোপের আফ্রিকার সফরের সবচেয়ে জটিল অংশ। এই মসজিদ পরিদর্শনের মধ্য দিয়ে পোপ তার আফ্রিকা সফর সমাপ্ত করলেন।

বিভিন্ন দেশ সফরকালে পোপের মসজিদ পরিদর্শন একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

২০১৪ সালের নভেম্বর মাসে পোপ ফ্রান্সিস চতুর্থবারের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ তুরস্ক সফর করেন। দেশটিতে আট কোটি মুসলমান এবং এক কোটি ২০ লাখের মতো খ্রিস্টানের বসবাস। তুরস্ক সফরে হাজিয়া সোফিয়া মসজিদ ও ব্লু মসজিদ পরিদর্শন করেছিলেন পোপ ফ্রান্সিস।

এর আগে ২০১৪ সালের মে মাসে পোপ ফ্রান্সিস মধ্যপ্রাচ্য সফরের সময় আল আকসা মসজিদ পরিদর্শন করেন। ওই মসজিদ পরিদর্শনকালে তিনি ন্যায়বিচার এবং শান্তি প্রতিষ্ঠার জন্য মুসলিম, ইহুদি এবং খ্রিস্টানদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান।



বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।